শুক্রবার, ১৯ মে, ২০১৭ ০০:০০ টা
তথ্য পাচার

ট্রাম্পের পক্ষে সাফাই পুতিনের

 ট্রাম্পের পক্ষে সাফাই পুতিনের

রাশিয়ার কাছে তথ্য পাচার করে যখন তোপের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তখনই ট্রাম্পের পক্ষে সাফাই গাইলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দাবি, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কোনো গোপন তথ্য দেননি। আর এটা প্রমাণ করতে পারেন তিনি। প্রয়োজনে ট্রাম্প-লাভরভ বৈঠকের ট্রান্সক্রিপ্ট (আলোচনার লিখিত প্রতিলিপি) মার্কিন কংগ্রেসকে দেওয়ারও প্রস্তাব দিয়েছেন তিনি। সোচি শহরের ব্ল্যাক সি রিসোর্টে ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেন্টিলোনির সঙ্গে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় এমন প্রস্তাব দেন পুতিন।

গত সপ্তাহে ওয়াশিংটনে বৈঠক হয় ট্রাম্প ও লাভরভের মধ্যে। সেই বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট গোপন তথ্য জানিয়ে দিয়েছিলেন বলে অভিযোগ ওঠে। মিত্র একটি রাষ্ট্রের কাছ থেকে পাওয়া ওই তথ্য ছিল জঙ্গিগোষ্ঠী আইএস সংক্রান্ত। কিন্তু এ খবরটি ফাঁস হয়ে যায়।

এবার রাশিয়ান প্রেসিডেন্ট দাবি করলেন, গোপনীয় কোনো তথ্য দেননি ট্রাম্প। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে রসিকতা করে পুতিন বলেন, গোপন তথ্য তাকে না জানিয়ে কাজে অবহেলা করেছেন লাভরভ। হাসতে হাসতে তিনি বলেন, ‘আমি তার সঙ্গে আজ কথা বলেছি। তাকে কঠোর তিরস্কার জানাতে আমি বাধ্য হব। কেননা, তিনি আমাদের এই গোপন কথাগুলো জানাননি। আমাকেও না, রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিনিধিদেরও না। এটা তিনি খুব খারাপ করেছেন।’ পুতিন বলেন, রাশিয়া ওই বৈঠকের ট্রান্সক্রিপ্ট মার্কিন আইনপ্রণেতাদের কাছে দিতে প্রস্তুত। এতে যদি তারা আশ্বস্ত হন তাহলে সেটা তাদের হাতে তুলে দেবেন পুতিন। পরে ক্রেমলিন কর্মকর্তা ইউরি উশাকভ সাংবাদিকদের বলেন, মস্কোর কাছে আলোচনার লিখিত রেকর্ড রয়েছে, অডিও রেকর্ডিং নয়।

যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থা সম্পর্কে বলতে গিয়ে পুতিন বলেন, সেখানে এখন ‘রাজনৈতিক উন্মাদনা’ দেখা দিয়েছে। ট্রাম্পকে তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে দেওয়া হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি। ওদিকে, সিএনএনের প্রতিবেদনে বলা হয়, পুতিন ট্রাম্প-লাভরভ বৈঠকের ট্রান্সক্রিপ্ট দেওয়ার প্রস্তাব দেওয়ার ফলে নিজস্ব ট্রান্সক্রিপ্ট প্রকাশের চাপ সৃষ্টি হতে পারে হোয়াইট হাউসের ওপর। সিনেট ইন্টেলিজেন্স কমিটি ইতিমধ্যে ওই বৈঠকে কী আলোচনা হয়েছিল তা নিয়ে ব্রিফিং দাবি করেছে। বৈঠকে উপস্থিত ট্রাম্প প্রশাসনের সদস্যদের প্রতি এ দাবি জানিয়েছে সিনেট কমিটি। বিবিসি, সিএনএন।

সর্বশেষ খবর