বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

আমেরিকার স্বাধীনতা দিবসে কিমের ‘উপহার’ ক্ষেপণাস্ত্র!

আমেরিকার স্বাধীনতা দিবসে কিমের ‘উপহার’ ক্ষেপণাস্ত্র!

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘আমেরিকানদের জন্য তাদের স্বাধীনতা দিবসের উপহার’ বলে উল্লেখ করেছেন দেশটির নেতা কিম জং উন। গতকাল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর প্রতিবেদনে কিমকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করা হয় বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

মঙ্গলবার সকালে দেশটির পশ্চিমাঞ্চলীয় পিয়নগান প্রদেশের বাঘইয়োন থেকে জাপান সাগর অভিমুখে হোয়াসং-১৪ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। যা উেক্ষপণের প্রায় ৩৯ মিনিট পরে ৯৩০ কিলোমিটার দূরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে। কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়, কিম জং উন ব্যক্তিগতভাবে এ ক্ষেপণাস্ত্র উেক্ষপণের কাজটি তত্ত্বাবধান করেন। আমেরিকানদের নেতিবাচকভাবে সম্বোধন করে তিনি বলেন, ‘আমেরিকানরা ৪ জুলাই স্বাধীনতা দিবসে পাঠানো এ উপহারটি নিয়ে খুব একটা খুশি হতে পারবে না।’ কিম আরও বলেছেন, ‘আমেরিকানদের একঘেয়েমি কাটানোর জন্য কখনো কখনো তাদের জন্য আমাদের উপহার পাঠানো উচিত।’ উত্তর কোরিয়া এমন দিনে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল যেদিন স্বাধীনতা ঘোষণার ২৪১তম বার্ষিকী উদযাপন করছিল যুক্তরাষ্ট্র। ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হওয়ার জন্য আমেরিকান বিপ্লব কিংবা স্বাধীনতা যুদ্ধ চলমান থাকা অবস্থায় ১৭৭৬ সালের ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা দেওয়া হয়েছিল (ডিক্লারেশন অব ইন্ডিপেনডেন্স)। জন্ম হয়েছিল এক সার্বভৌম মার্কিন যুক্তরাষ্ট্রের (ইউনাইটেড স্টেটস অব আমেরিকা)। সেই থেকে প্রতিবছর এদিনে যুক্তরাষ্ট্রজুড়ে সব বর্ণ, ধর্ম, বিশ্বাস, লিঙ্গ, সংস্কৃতি ও প্রজন্মের মধ্যে স্বাধীনতা দিবস উদযাপিত হয়।

মঙ্গলবার উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি আন্তঃমহাদেশীয় ছিল এবং এটি যুক্তরাষ্ট্রে আঘাত আনতে সক্ষম বলে স্বীকার করেছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্র ভিত্তিক ইউনিয়ন কনসার্নড সায়েন্টিস্টের ডেভিড রাইট বলেছেন, ‘প্রতিবেদনগুলো সত্য হলে স্ট্যান্ডার্ড ট্র্যাজেকটরি থেকে উেক্ষপণ করা ক্ষেপণাস্ত্রটির সর্বোচ্চ পাল্লা ৬,৭০০ কিলোমিটার হতে পারে।’ ‘এই পাল্লা অনুযায়ী ক্ষেপণাস্ত্রটি আলাস্কায় পৌঁছতে পারবে কিন্তু হাওয়াই দ্বীপপুঞ্জ বা যুক্তরাষ্ট্রের অপর ৪৮টি অঙ্গরাজ্যে পৌঁছতে পারবে না।’

সর্বশেষ খবর