বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

কাতারের বিরুদ্ধে অবরোধ বহাল থাকছে

শর্ত না মানায় কাতারের বিরুদ্ধে অবরোধ বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব। গতকাল মিসরের রাজধানী কায়রোয় সৌদি আরব, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক শেষে এ সিদ্ধান্ত নিয়েছেন।

এই চার আরব দেশের মন্ত্রীরা বলেছেন, তাদের শর্তের তালিকার প্রতি কাতার নেতিবাচক প্রতিক্রিয়া দেখানোয় তারা মর্মাহত। তাদের দাবি, পরিস্থিতির গুরুত্ব বুঝতে পারেনি কাতার। সন্ত্রাসে অর্থায়ন ও ইরানকে সাহায্য করার অভিযোগে গত মাসে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেশটির বিরুদ্ধে অবরোধ জারি করে চার আরব দেশ সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। কিন্তু কাতার তাদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

তবে অবরোধ তুলে নিয়ে সম্পর্ক স্বাভাবিক করার ১৩টি শর্ত দেয় চার দেশ। এসব শর্তও প্রত্যাখ্যান করেছে কাতার। কাতারকে শর্তগুলো বিবেচনার জন্য আরও ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেয়, যা গতকাল শেষ হয়েছে। এ দিন চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা কায়রোয় বৈঠকে বসেন এবং বর্ধিত সময়েও কাতার শর্ত প্রত্যাখ্যান করায় তাদের বিরুদ্ধে অবরোধ বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে গতকাল সংকট সমাধানে সংলাপের প্রস্তাব দিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি। তবে তিনি এ-ও বলেছেন, কাতারের জনগণের সুরক্ষায় যা যা করার তা-ই করবেন তারা। বিবিসি।

সর্বশেষ খবর