মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

না ঘুমের প্রতিক্রিয়া

না ঘুমের প্রতিক্রিয়া

ডান দিকের ছবিটিতে ঠিকমতো ঘুম না হওয়ার পর মস্তিষ্কের স্ক্যান করা ছবি

আমাদের জীবনের তিন ভাগের এক ভাগ সময় ঘুমিয়েই কাটিয়ে দিই। জীবনের অন্যতম প্রয়োজনীয় জিনিস এই ঘুম। বেঁচে থাকার জন্য আমরা যেমন খাবার খাই, নিঃশ্বাস গ্রহণের সময় বাতাস নিই, ঠিক তেমনি ঠিকমতো ঘুমানোও সমান গুরুত্বপূর্ণ। ঘুম ঠিকমতো না হলে আমাদের মেজাজ, মর্জি, জ্ঞান সবসময় ঠিক থাকে না। কিন্তু ঘুম না হওয়া বা অনিদ্রা মানুষের মস্তিষ্কের ওপর কী ধরনের প্রভাব ফেলে সে বিষয়ে বড় ধরনের কোনো গবেষণা এখনো হয়নি। আর এ ধরনেরই একটি গবেষণা করছেন বিজ্ঞানীরা। বলা হচ্ছে, এ বিষয়ে এত বড় আকারের গবেষণা এটাই প্রথম। কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটি এই গবেষণাটি শুরু করেছে। এ বিষয়ে অনলাইনে অংশ নেওয়ার জন্য তারা সারাবিশ্বের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

গবেষকরা বলছেন, এই পরীক্ষায় দেখা হবে মানুষের যুক্তি, বোধশক্তি, ভাষার দক্ষতা এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতার ওপর অনিদ্রা কতটা প্রভাব ফেলতে পারে। এই গবেষণায় নেতৃত্ব দিচ্ছেন ব্রিটিশ নিউরো-সায়েন্টিস্ট প্রফেসর এড্রিয়ান ওয়েন। তিনি বলেন, পর্যাপ্ত ঘুম না হলে কী রকম লাগে সেটা আমরা সবাই জানি। কিন্তু এর ফলে আমাদের মস্তিষ্কের ওপর এর কী রকমের প্রভাব পড়তে পারে তার খুব কমই আমরা জানতে পেরেছি।

তিনি বলেন, ‘আমরা দেখতে চাই মানুষের বোঝার ক্ষমতা, স্মৃতি এবং কোনো কিছুতে মনোযোগ দেওয়ার ক্ষেত্রে এই অনিদ্রা কী ভূমিকা রাখে।’ বিজ্ঞানীদের দলটি মানুষের ওপর এই কগনিটিভ টেস্ট বা বোধশক্তি নির্ণয়ের পরীক্ষাটি চালাতে গিয়ে কে কতক্ষণ ঘুমিয়ে কত স্কোর করেছেন সেটাই খতিয়ে দেখেন। বিবিসি বাংলা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর