সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ট্রাম্পের অভিশংসনের দাবিতে ২০ শহরে বিক্ষোভ

ট্রাম্পের অভিশংসনের দাবিতে ২০ শহরে বিক্ষোভ

রিফিউজ-ফ্যাসিজম নামে একটি সংগঠনের ডাকে ক্যালিফোর্নিয়ার হলিউডে ট্রাম্পবিরোধী এক বিক্ষোভ সমাবেশে ট্রাম্প-পুতিনের স্কেচসংবলিত ব্যানার বহন করছেন বিক্ষোভকারীরা। নিউইয়র্ক, ফিলাডেলফিয়া, হাউস্টন এবং আটলান্টাসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও ১৫ জুলাই একই ধরনের বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয় —এএফপি

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের দাবিতে যুক্তরাষ্ট্রে অন্তত ২০টি শহরে বিক্ষোভ হয়েছে। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে সোচ্চার সংগঠন রিফিউজ-ফ্যাসিজমের উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে ট্রাম্প-পেন্স যুগের অবসান প্রত্যাশা করা হয়। বিক্ষোভ থেকে এক পর্যায়ে গ্রেফতার করা হয় দু্’জন ট্রাম্পবিরোধীকে।

মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক, দ্য হিল এবং তেহরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেস টিভির খবর থেকে এসব কথা জানা গেছে। ওইসব সংবাদমাধ্যমে প্রকাশিত খবর  থেকে জানা গেছে, শনিবার নিউইয়র্ক নগরী, নিউ জার্সি, শিকাগো, ফিনিক্স, ওয়াশিংটন, বোস্টন, পোর্টল্যান্ড এবং লস অ্যাঞ্জেলসসহ অন্তত ২০ স্থানে রিফিউজ-ফ্যাসিজম আয়োজিত বিক্ষোভ হয়েছে।

বিক্ষোভ থেকে ট্রাম্প-পেন্স প্রশাসনের শাসনকাল অবসানের ডাক দেওয়া হয়েছে। বহুদিন থেকে ট্রাম্পের অভিশংসনের দাবি জানিয়ে আসছে বর্তমান মার্কিন প্রশাসনের কট্টরবিরোধী সংগঠন রিফিউজ-ফ্যাসিজম। প্রতিবেদনে বলা হয়েছে, হলিউডে দুই পক্ষের সংঘর্ষকে কেন্দ্র করে ট্রাম্পের সমর্থকসহ দুই বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে রিফিউজ-ফ্যাসিজম বলেছে, ট্রাম্প-পেন্স প্রশাসন প্রতিদিনই অভিবাসী এবং মুসলমানদের ওপর ফ্যাসিবাদী হামলা বাড়াচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যসেবার ভয়াবহতাও তুলে ধরা হয়। গরিব মার্কিন নাগরিক, কৃষ্ণাঙ্গ এবং বাদামী জনগোষ্ঠীসহ নারীদের বিরুদ্ধে বর্তমান মার্কিন প্রশাসনের হামলার বিষয়টিও উঠে আসে বিক্ষোভ সমাবেশে। হলিউডে ট্রাম্পবিরোধী বিক্ষোভের পাশাপাশি তার সমর্থকরাও বিক্ষোভ কর্মসূচি করেছে। দুই দলের মধ্যে সংঘর্ষের জের ধরে দুই ব্যক্তিকে  আটক করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে একজন ট্রাম্পের সমর্থক। বিরোধী পক্ষের এক ব্যক্তির ওপর হামলার দায়ে তাকে আটক করা হয়েছে। হামলার শিকার ৭২ বছর বয়সী মার্কিন নাগরিক বলেছেন, হামলাকারীর বিরুদ্ধে মামলা করবেন তিনি।

সর্বশেষ খবর