বুধবার, ১৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ভারতে এবার উপরাষ্ট্রপতি পদে লড়াই

কলকাতা প্রতিনিধি

রাষ্ট্রপতি পদের নির্বাচনের পর এবার উপরাষ্ট্রপতি পদে নির্বাচন নিয়ে জোর তৎপরতা শুরু হয়েছে ভারতের শাসক-বিরোধী দুই শিবিরেই। রাষ্ট্রপতি পদে উত্তর ভারত থেকে রামনাথ কোবিন্দকে প্রার্থী করেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবির। এই পদে কোবিন্দের জয় যখন নিশ্চিত ঠিক তখনই সোমবার সন্ধ্যায় উপরাষ্ট্রপতি পদে দক্ষিণ ভারত থেকে ভেঙ্কাইয়া নাইডুকে প্রার্থী করেন নরেন্দ  মোদি-অমিত শাহরা। উপরাষ্ট্রপতি পদে মনোনীত হওয়ার পর রাতেই কেন্দ ীয় নগরোন্নয়ন ও তথ্য সম্প্রচার মন্ত্রালয় থেকে পদত্যাগ করেন নাইডু। (বস্ত্র মন্ত্রী স্মৃতি ইরানিকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেওয়া হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং খনি মন্ত্রী নরেন্দ  সিং টোমারকে নগরোন্নয়ন মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে)।

১৯৪৯ সালের অন্ধ্রপ্রদেশের নেল্লোরে জন্ম মুপ্পাভারাপু ভেঙ্কাইয়া নাইডুর। তিনি রাজনীতির প্রথম জীবনে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন পরে আরএসএস-এর স্বয়ংসেবক হন। ১৯৭৮ ও ১৯৮৩ সালে দুবার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় নির্বাচিত হয়েছেন। ১৯৮৮-৯৩ সাল পর্যন্ত রাজ্য বিজেপির সভাপতি পদে ছিলেন। ১৯৯৯ এর লোকসভা নির্বাচনে এনডিএ-এর জয়ের পর নাইডুকে গ্রামোন্নয়ন মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী করেন অটলবিহারী বাজপেয়ী। আগামী ৫ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন।

 

২০১৪ সালে নরেন্দ্র মোদির সরকার আসার পর ফের কেন্দ্রের মন্ত্রী হন।

এই ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে লড়াই করতে হবে কংগ্রেসসহ বিরোধী শিবিরের সর্বসম্মত প্রার্থী সাবেক আইএএস কর্মকর্তা, কূটনীতিক ও পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীকে। তার জন্ম ১৯৪৬ সালের ২২ এপ্রিল দিল্লিতে। তার দাদা ছিলেন দেশটির স্বাধীনতা সংগ্রামের নেতা মহাত্মা গান্ধী। নানা ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সদস্য ও তিনি ১৯৬৮ সালে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) অফিসার হন তিনি। ১৯৯৭ সালে রাষ্ট্রপতি সচিব পদের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৯২ সালে লন্ডনে ভারতীয় হাইকমিশনে মিনিস্টার অফ কালচারাল’এর দায়িত্ব পান, ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকায় ভারতীয় হাইকমিশনার পদে নিযুক্ত হন তিনি। ২০০০ সালে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনার নিযুক্ত হন। ২০০৪—০৯ পর্যন্ত পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন গোপালকৃষ্ণ। বেশকয়েকটি বইয়ের লেখক গোপালকৃষ্ণ বর্তমানে অশোক বিশ্বদ্যািলয়ের ইতিহাস ও রাজনীতির অধ্যাপক। আগামী ৫ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন।

সর্বশেষ খবর