বুধবার, ১৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

কাতারের নাগরিকদের ভিসামুক্ত সফর বাতিল করল মিসর

কাতারের নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণ সুবিধা বাতিল করেছে মিসর। আজ (বুধবার) থেকেই নতুন এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা। আরব বিশ্বের চারটি দেশের সঙ্গে কাতারের বিদ্যমান অচলাবস্থার মাঝেই মিসরের তরফে সর্বশেষ এ ব্যবস্থা নেওয়া হলো। এদিকে তুরস্কের পক্ষ থেকে দোহায় আরও সেনা পাঠানোর ঘোষণা দেওয়া হয়েছে। বিশ্লেষকেরা বলছেন তুরস্কের এ ঘোষণার পরিপ্রেক্ষিতেই মিসর ওই ব্যবস্থা নিয়েছে বলে মনে করা হচ্ছে। গত ৫ জুন আরব বিশ্বের সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। রাশিয়া টুডে।

সন্ত্রাসবাদে অর্থায়ন ও অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের অভিযোগ তুলে দেশগুলো এ পদক্ষেপ নিয়েছিল। পরে ২২ জুন সম্পর্ক স্বাভাবিক করার শর্ত হিসেবে কাতারকে ১৩টি দাবি দাওয়া দিয়ে ১০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছিল। তবে এ সময়সীমার মধ্যেও কাতার দাবি দাওয়া মেনে না নেওয়ায় দেশটিকে আরও ৪৮ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। তবে দেশটি এসব দাবি দাওয়াকে অযৌক্তিক ও সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করে তা পূরণ করতে অস্বীকৃতি জানায়। সেইসঙ্গে সংকট সমাধানে সংলাপে বসার জন্য আরব বিশ্বের চারটি দেশের প্রতি আহ্বানও জানায় দোহার। বিদ্যমান এ অবস্থার মাঝেই শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে কাতারিদের জন্য ভিসামুক্ত ভ্রমণ সুবিধা বাতিল করল মিসর।

এ বিষয়ে মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ আবু জাইদ বলেন, ‘বিভিন্ন ইস্যুতে কাতারের বর্তমান অবস্থানের আলোকে দেশটির জন্য ব্যতিক্রম কিছু বজায় রাখা (ভিসামুক্ত ভ্রমণ) ও বাড়তি সুবিধা দেওয়ার কোনো মানে হয় না।’ বার্তা সংস্থা রয়টার্স আবু জাইদের বরাতে সোমবার এক প্রতিবেদনে একথা জানায়।

সর্বশেষ খবর