বুধবার, ১৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

‘সুতোয়’ ভাগ্য ঝুলছে নওয়াজ শরিফের!

‘সুতোয়’ ভাগ্য ঝুলছে নওয়াজ শরিফের!

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দুর্নীতির অভিযোগের আবর্তে আটকা পড়েছেন। ট্যাক্স ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচারে তিনি ও তার পরিবারের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত শেষ হয়েছে। প্রধান বিচারপতির দফতরে সেই প্রতিবেদন জমাও পড়েছে। এখন কী তিনি তার প্রধানমন্ত্রিত্ব ধরে রাখতে পারবেন! নাকি সুপ্রিম কোর্ট তাকে অযোগ্য ঘোষণা করবে! এ জল্পনা এখন পাকিস্তান জুড়ে। পানামাগেট কেলেঙ্কারি নিয়ে আগামী শুক্রবার চূড়ান্ত রায় দেওয়ার কথা রয়েছে সে দেশের সুপ্রিম কোর্টের। দেশটির প্রধান বিরোধী দল সাবেক ক্রিকেটার ইমরান খানের পাকিস্তান তেহরিকে ইনসাফও (পিটিআই) সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে আছে। তারা রায় পর্যন্ত অপেক্ষা করবে। এর ওপর ভিত্তি করে তারা জনগণকে রাজপথে নামার আহ্বান জানাবে। হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। তিনি বলেছেন, যদি নওয়াজ শরিফ পদত্যাগ না করেন তাহলে তার দল সব রকম পদক্ষেপ ব্যবহার করবে। তিনি বলেন, এর মধ্যে থাকবে আমরা জাতীয় পরিষদ থেকে পদত্যাগ করতে পারি। বেছে নিতে পারি রাজপথ। ন্যাশনাল প্রেস ক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব কথা বলেন বিলাওয়াল। তিনি বলেন, পদত্যাগ করে প্রধানমন্ত্রী সব বিতর্ক, ষড়যন্ত্র কবর দিতে পারেন। নওয়াজ শরিফের উদ্দেশে তিনি বলেন, আপনার পদত্যাগে দেশের গণতন্ত্রের ওপর কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশ শাসনের নৈতিক ও আইনগত সব কর্তৃত্ব হারিয়েছেন। অন্যদিকে বিরোধী অন্য চারটি দল আলাদাভাবে বৈঠক করেছে পিএমএল-কিউ সভাপতি চৌধুরী সুজ্জাত হোসেনের বাসায়। এতে উপস্থিত ছিলেন পিএমএলকিউয়ের চৌধুরী পারভেজ এলাহি, সুন্নি ইত্তেহাদ কাউন্সিল প্রধান সাহিবজাদা হামিদ রাজা, মজলিস ওয়াহদাতুল মুসলিমিনের নেতা আল্লামা রাজা নাসির আব্বাস, আসাদ নাকভি, পাকিস্তান আওয়ামী তেহরিক সেক্রেটারি জেনারেল কুররম নওয়াজ গান্ধাপুর।

এ বৈঠকেও দেশের রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করা হয়। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অবিলম্বে পদত্যাগের আহ্বান জানানো হয়। তারা সুপ্রিম কোর্টের রায়ের প্রতি আগেভাগেই একমত বলে জানিয়ে দিয়েছে। এ উপলক্ষে চৌধুরী সুজ্জাত হোসেন বলেছেন, কাউকেই দেশের প্রতিষ্ঠানকে বিতর্কিত করতে দেওয়া হবে না। যদি রায় দেওয়ায় বিলম্ব হয় তাহলে তা হবে পাকিস্তানের জন্য ক্ষতিকর। দেশের অর্থনীতির আরও ক্ষতি হবে। পিটিআইয়ের মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী যদি স্বেচ্ছায় পদ ছেড়ে না দেন তাহলে তাকে বাধ্য করা হবে। তার আগে সুপ্রিম কোর্টের রায় পর্যন্ত অপেক্ষা করবে পিটিআই। রায় অন্যথা হলে ইমরান খান সরকারের বিরুদ্ধে মার্চ ঘোষণা করবেন। এমন সিদ্ধান্ত হয়েছে সোমবার দলীয় সভায়। তাতে সভাপতিত্ব করেছেন দলীয় চেয়ারম্যান ইমরান খান। পিটিআই মুখপাত্র বলেন, সুপ্রিম কোর্ট রায় ঘোষণার দিনে তারা বড় ধরনের কোনো র‍্যালি বা জনসভা করবেন না। তবে দেশের বিভিন্ন শহরে দলীয় ছোটখাট জমায়েত হবে।

জয়েন্ট ইনভেস্টিগেশন রিপোর্টে (জেআইটি) নওয়াজ শরীফ পরিবারের বিরুদ্ধে ফৌজদারি অপরাধ পাওয়া গেছে। তাতে দেখা গেছে নওয়াজ শরীফের ছেলে হাসান নওয়াজ ১৩টি অফসোর কোম্পানির মালিক। এটা প্রতিষ্ঠা করা হয়েছিল অর্থ পাচারের জন্য।

সর্বশেষ খবর