বুধবার, ১৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করল ভারত


জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করল ভারত

বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল মুম্বাই আঞ্চলিক পাসপোর্ট অফিস পাসপোর্ট বাতিলের আদেশ দেয়। জঙ্গিদের অর্থায়নের অভিযোগে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র তরফে তাকে একাধিকবার সমন পাঠানো সত্ত্বেও তদন্ত কর্মকর্তাদের সামনে হাজিরা না দেওয়ায় এ সিদ্ধান্ত বলে জানা গেছে। চলতি মাসেই জাকিরকে শোকজ নোটিস পাঠিয়ে ১৩ জুলাইয়ের মধ্যে ব্যক্তিগত হাজিরার কথা বলা হয়েছিল এবং তার পাসপোর্ট কেন বাতিল করা হবে না তাও জানতে চাওয়া হয়েছিল কিন্তু তার কোনো উত্তরই দেননি জাকির নায়েক। কলকাতা প্রতিনিধি।

এনআইএ’র শীর্ষ কর্মকর্তা জানান, ‘জাকিরের পাসপোর্ট বাতিলের বিষয়ে এনআইএ’র তরফে যে আরজি জানানো হয়েছিল মুম্বাই আঞ্চলিক পাসপোর্ট অফিস তাতে অনুমোদন দিয়েছে।’ এনআইএ’র কাছ থেকে অনুরোধ আসার পর গত সপ্তাহেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জাকিরের পাসপোর্টটি বাতিল করার প্রক্রিয়া শুরু করে। এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে সে সময় জানিয়েছিলেন ‘কয়েক দিন আগে তদন্তকারী এজেন্সির কাছ থেকে আমাদের কাছে জাকিরের পাসপোর্ট বাতিলের একটা অনুরোধ আসে। সেই অনুরোধের ভিত্তিতে আমরা বেশকিছু পদক্ষেপ নিই...।’ এর আগে ওই একই কারণে (ইডির সামনে হাজিরা না দেওয়ায়) জাকির নায়েকের বিরুদ্ধে জামিন-অযোগ্য গ্রেফতারি পরোয়ানা (অ্যারেস্ট ওয়ারেন্ট) জারি করা হয়। প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) আইনে চলতি বছরের এপ্রিলে নায়েকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মুম্বাইয়ে এনআইএ’র বিশেষ আদালত।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই ভারতের বাইরে অবস্থান করছেন এই ধর্ম প্রচারক। গত বছরের ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পরই জাকির নায়েকের নাম সামনে আসে। জানা যায়, হামলায় যুক্ত দুই জঙ্গি জাকিরের ভাষণে উদ্বুদ্ধ হয়েছিল। বিষয়টি সামনে আসার পরই জাকিরের বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত সরকার।

সর্বশেষ খবর