মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

তার কারণেই রাষ্ট্রপতি হতে পারিনি : সোমনাথ

কলকাতা প্রতিনিধি

সিপিআইএমের সাবেক সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের আপত্তির কারণেই তিনি রাষ্ট্রপতি হতে পারেননি বলে বিস্ফোরক দাবি করলেন ভারতের লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি।

গতকাল ইংরেজি দৈনিক (দ্য হিন্দু)-কে দেওয়া এক সাক্ষাৎকারে সিপিআইএমের পলিটব্যুরোর সাবেক সদস্য ও দলের সাবেক এমপি সোমনাথ চ্যাটার্জি জানান, কারাট সে সময় বাধা না দিলে আমিই হতাম প্রথম বাঙালি রাষ্ট্রপতি।  তিনি বলেন ‘২০০৭ সালে আমি তখন লোকসভার স্পিকার। সে সময় জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা শরদ যাদব প্রথম আমার সঙ্গে দেখা করেন। তারা আমাকে রাষ্ট্রপতি পদে দেখতে চেয়েছিলেন।

সে সময় কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের ইচ্ছাতেই শরদ যাদবকে আমার কাছে পাঠানো হয়েছিল বলেও আমি জানতে পেরেছিলাম’।

তিনি আরও জানান, ‘কংগ্রেস ছাড়াও জেডিইউ, দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (ডিএমকে), বিজু জনতা দল (বিজেডি), শিরোমণি অকালি দল আমাকে সমর্থন করবে বলে জানিয়েছিল। আমি তখন শরদ যাদবকে বলেছিলাম এই বিষয়টি নিয়ে সিপিআইএমের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলতে। কিন্তু কারাট সে সময় ওই প্রস্তাবটি খারিজ করে দেন। কারাট যদি সে সময় আপত্তি না জানাত তবে আমি রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতাম কারণ বিজেপি সেবার রাষ্ট্রপতি পদে কাউকে দাঁড় করাবে না বলেই ঠিক করেছিল। সেক্ষেত্রে দেশ আরও একজন বাঙালি রাষ্ট্রপতি পেত’।

সর্বশেষ খবর