বুধবার, ২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

হোয়াইট হাউসে অস্থিরতা

নিয়োগের ১০ দিন না যেতেই বরখাস্ত স্কারামুচি

হোয়াইট হাউসে অস্থিরতা

একের পর এক শীর্ষ কর্মকর্তাদের বরখাস্তের ঘটনায় হোয়াইট হাউসে চরম অস্থিরতা বিরাজ করছে। বরখাস্তের তালিকায় এবার যুক্ত হলেন জনসংযোগ বিভাগের প্রধান অ্যান্থনি স্কারামুচি। এ পদে নিয়োগ পাওয়ার ১০ দিনেরও কম সময়ের মধ্যে তাকে বরখাস্ত হতে হলো। ট্রাম্পের আস্থাভাজন হিসেবে পরিচিত স্কারামুচি গত সপ্তাহে ওই পদে নিয়োগ পেয়েছিলেন। ট্রাম্পের নির্দেশে নতুন চিফ অব স্টাফ জন কেলি গত পরশু তাকে বরখাস্ত করেন।

স্কারামুচিকে যোগাযোগ পরিচালক হিসেবে নিয়োগ দেওয়ার কারণে পদত্যাগ করেছিলেন রেইন্স প্রিবাস ও শন স্পাইসার। কিন্তু স্কারামুচি নিজেও খুব বেশিদিন হোয়াইট হাউসে টিকতে পারলেন না। ওয়াল স্ট্রিটের সাবেক আর্থিক ব্যবস্থাপক ছিলেন স্কারামুচি। তার বিরুদ্ধে অভিযোগ দায়িত্ব নেওয়ার পরপরই তিনি টেলিফোনে এক সাংবাদিককে তার সহকর্মীদের সম্পর্কে অশ্লীল ইঙ্গিতপূর্ণ বক্তব্য দেন। এতে ব্যাপক সমালোচনায় পড়েন তিনি। খবরে বলা হয়, সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিফ অব স্টাফের দায়িত্ব নেওয়া জন কেলি কমিউনিকেশন ডিরেকটর স্কারামুচিকে বরখাস্তের সিদ্ধান্ত দেন। আর তার কর্মকাণ্ডে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সন্তুষ্ট ছিলেন না বলে হোয়াইট হাউসের কর্মকর্তাদের ভাষ্য। ট্রাম্পের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, স্কারামুচি একজন সাংবাদিকের সঙ্গে যে ভাষায় কথা বলেছেন, তা ওই পদের একজন ব্যক্তির জন্য যথাযথ নয় বলেই মনে করেন ট্রাম্প। হোয়াইট হাউস থেকে তিন লাইনের একটি বিবৃতি পাওয়া গেছে। এতে বলা হয়, ‘কমিউনিকেশনস ডিরেক্টর পদ থেকে সরে যাবেন অ্যান্থনি স্কারামুচি। তিনি মনে করেছেন, নিজের দল তৈরির জন্য চিফ অব স্টাফ জন কেলিকে উপযুক্ত পরিবেশ দিতে এটিই সর্বোত্তম উপায়। আমরা তার সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।’

বিতর্কিত ব্যক্তিত্ব অ্যান্থনি স্কারামুচি নিউইয়র্কের হেজ ফান্ড ম্যানেজার ও ফিনানশিয়ার। টেলিভিশনে ট্রাম্পের পক্ষে কঠোর ভাষায় বক্তব্য দেওয়ার জন্য রক্ষণশীল মহলে তার ব্যাপক জনপ্রিয়তা আছে। সমালোচকদের মতে, প্রেস অফিস চালানোর কোনো অভিজ্ঞতা স্কারামুচির ছিল না। বিবিসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর