শনিবার, ১৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

আইএসের গাড়ি হামলায় ইউরোপজুড়ে আতঙ্ক

আইএসের গাড়ি হামলায়  ইউরোপজুড়ে আতঙ্ক

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস যেন ইউরোপের জন্য ক্রমে মূর্তিমান আতঙ্ক হয়ে উঠেছে। গোষ্ঠীটি এই ভূখণ্ডে বোমা বা অন্য বিস্ফোরকদ্রব্য দিয়ে নয়, বরং মোটরযান দিয়ে ভিন্ন ধাঁচের সন্ত্রাসী হামলা ধারাবাহিকভাবে চালিয়েই যাচ্ছে। এ ধরনের হামলায় অঞ্চলটিজুড়ে মারাত্মক আতঙ্ক বিরাজ করছে। সাম্প্রতিক সময়ে আইএস ইউরোপের মাটিতে এ ধরনের পাঁচটি বড় ধরনের হামলা চালিয়েছে। নিচে এ হামলাগুলোর বিভিন্ন দিক সংক্ষিপ্তভাবে তুলে ধরা হলো : নিস (ফ্রান্স) : রাস্তায় পথচারীদের ভিড়ে মোটরযান তুলে দিয়ে ইউরোপে সন্ত্রাসী হামলার সূচনাটা হয়েছে ফ্রান্সের নিস শহরে হামলার মধ্য দিয়ে। গত বছরের ১৪ জুলাই দেশটির জাতীয় দিবসে এ হামলায় কমপক্ষে ৮৬ জন প্রাণ হারান। আহত হন আরও ৫ শতাধিক।

বার্লিন (জার্মানি) : জার্মানির রাজধানী বার্লিনে বড়দিন উপলক্ষে স্থাপিত একটি মার্কেটে লোকজনের ভিড়ে গত বছরের ১৯ ডিসেম্বর একটি ট্রাক তুলে দিয়েছিল এক সন্ত্রাসী। এ ঘটনায় মোট ১২ জন নিহত হন। আহত হন আরও অর্ধশতাধিক। এ হামলায়ও জড়িত ছিলেন তিউনিসিয়ার এক নাগরিক, যিনি ঘটনার চার দিন পর ইতালির মিলানে নিরাপত্তাবাহিনীর   গুলিতে প্রাণ হারান।

লন্ডন (ইংল্যান্ড) : আর চলতি বছর ইউরোপে একই ধাঁচের হামলার শুরুটা হয়েছে লন্ডনে। ২২ মার্চ শহরটির ব্যস্ততম ওয়েস্টমিনস্টার ব্রিজে চলাচলকারী মানুষের ওপর একটি গাড়ি (ভ্যান) তুলে দিয়েছিলেন উগ্রপন্থায় বিশ্বাসী স্থানীয় এক ব্যক্তি। এ ঘটনায় চারজনের প্রাণহানি ঘটে। পরে পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে ওই হামলাকারী ছুরিকাঘাত করে এক পুলিশ সদস্যকেও হত্যা করেছিলেন।

স্টকহোম (সুইডেন) : একই দিন (২২ মার্চ) সুইডেনের রাজধানী স্টকহোমেও আইএস একই ধরনের সন্ত্রাসী হামলা চালিয়েছিল। আইএস-অনুগত এক ব্যক্তি শহরটির একটি পদচারী সড়কে একটি ডেলিভারি ট্রাক তুলে দিয়েছিলেন। এ ঘটনায় মোট পাঁচজন নিহত হন।

বার্সেলোনা ও ক্যামব্রিলস (স্পেন) : আর ইউরোপে আইএসের ভিন্ন ধাঁচের এ হামলার সর্বশেষ ঘটনা ঘটে স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্সেলোনা ও নিকটবর্তী উপকূলীয় শহর ক্যামব্রিলসে। বার্সেলোনার দেশি-বিদেশিদের কাছে জনপ্রিয় লা রামলা এলাকায় গত পরশু পথচারীদের ওপর ভ্যান দিয়ে চালিত হামলায় মোট ১৪ জন নিহত হন। আর দেশটিতে একই ধরনের দ্বিতীয় হামলার ঘটনাটি ঘটে গতকাল বার্সেলোনা থেকে ১০০ কিলোমিটার দূরবর্তী শহর ক্যামব্রিলসে। সেখানে একজন পথচারীর মৃত্যু হয়। আর পুলিশের গুলিতে নিহত হন পাঁচ সন্দেহভাজন জঙ্গি। এএফপি, রাশিয়া টুডে।

সর্বশেষ খবর