বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

আমেরিকাকে ধ্বংস করার পাল্টা হুমকি উ. কোরিয়ার

আমেরিকাকে ধ্বংস করার পাল্টা হুমকি উ. কোরিয়ার

আমেরিকার বিরুদ্ধে ভয়াবহ পরমাণু হামলা চালিয়ে চূড়ান্তভাবে ধ্বংস করা হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। পাশাপাশি বিন্দুমাত্র উসকানি দেওয়া হলে আগাম হামলা চালিয়ে শত্রুর ঘাঁটিগুলো গুঁড়িয়ে দেওয়া হবে বলেও হুমকি দিয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ গতকাল এ খবর দিয়েছে। জাতিসংঘের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির সমালোচনা করে একে ধ্বংস করে দেওয়ার একদিন পরই এ পাল্টা হুমকি দিল উত্তর কোরিয়া। কেসিএনের খবরে বলা হয়েছে, নজিরবিহীন সমস্যা সত্ত্বেও উত্তর কোরিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী পরমাণু শক্তিধর দেশ হয়ে উঠেছে। পিয়ংইয়ং কোনো নিষেধাজ্ঞা, চাপ বা যুদ্ধের বিন্দুমাত্র তোয়াক্কা করে না বলে এতে উল্লেখ করা হয়। খবরে বলা হয়, আমেরিকা যদি যুদ্ধের পথ বেছে নেয় তাহলে দেশটির ওপর ভয়াবহ পরমাণু হামলা চালানো হবে। এতে দেশটিকে দুঃখজনকভাবে চূড়ান্তভাবে ধ্বংস করে দেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

হিলারিকে দুষলেন ট্রাম্প : উত্তর কোরিয়ার চলমান ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে এর জন্য হিলারি ক্লিনটনকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সাধারণ পরিষদে ট্রাম্পের দেওয়া ভাষণের সমালোচনা করার পরিপ্রেক্ষিতে হিলারি সম্পর্কে টুইটারে এ মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে ট্রাম্প বলেছেন, পরমাণু কর্মসূচি থেকে সরে না এলে ‘উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। রকেটম্যান (কিম জং উন) নিজে এবং তার দেশকে আত্মঘাতী অভিযানের দিকে পরিচালিত করছে।’ এছাড়া হুঁশিয়ারি দিয়ে বলেছেন, শিগগিরই যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী বাহিনী হতে যাচ্ছে। মঙ্গলবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে হিলারি ক্লিনটন বলেছেন, তিনি সাধারণ পরিষদে দেওয়া ট্রাম্পের ভাষণের কিছু অংশ শুনেছেন। তার কাছে মনে হয়েছে, এটা ছিল ‘বেশ অন্ধকারাচ্ছন্ন ও বিপজ্জনক’ এবং ‘বিশ্বের শ্রেষ্ঠ একটি দেশের নেতার যেমন ভাষণ দেওয়া উচিত ছিল এটি তেমন ছিল না।’ উত্তর কোরিয়ার ব্যাপারে ট্রাম্পের হুমকি প্রসঙ্গে হিলারি বলেন, ‘আপনাকে কূটনীতি দিয়ে কাজ করতে হবে। যেভাবে পারেন সংঘর্ষ যাতে এড়ানো যায় সেই প্রতিশ্রুতি নিয়ে আপনাকে কাজ করতে হবে।’ মঙ্গলবার রাতে হিলারির এই মন্তব্যের সমালোচনা করে ট্রাম্প লিখেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি উত্তর কোরিয়াকে গবেষণা ও পরমাণু অস্ত্র তৈরির সুযোগ দিয়েছিলেন। সেই হিলারি এখন সমালোচনা করছেন।’

সর্বশেষ খবর