শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

উ. কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ব্যাংকসহ আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং কয়েকজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়ে গতকাল নির্বাহী আদেশ জারি করেছেন।

গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালায়। এর আগে দেশটির চালানো পরীক্ষাগুলোর মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রের পরীক্ষা । এর পরিপ্রেক্ষিতে ১১ সেপ্টেম্বর নবম দফায় যুক্তরাষ্ট্রের উদ্যোগে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এর ঠিক দুই সপ্তাহের মাথায় উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিলেন ট্রাম্প। বিবিসি জানিয়েছে, যেসব ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে উত্তর কোরিয়ার লেনদেন রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসার জন্য মার্কিন ট্রেজারি বিভাগকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

কুকুরের ঘেউঘেউয়ের সঙ্গে তুলনা : জাতিসংঘের সাধারণ পরিষদে মঙ্গলবার প্রথমবারের মতো ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই ভাষণে তার আলোচনার প্রধান বিষয় ছিল উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জন উনকে ব্যঙ্গ করে ‘রকেট ম্যান’ আখ্যায়িত করেন। একই সঙ্গে উত্তর কোরিয়াকে সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়ার হুমকি দেন। কিন্তু উত্তর কোরিয়াও কম যায় না। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের হুমকি-ধমকিকে ‘কুকুরের ঘেউঘেউ ধ্বনির বলে আখ্যায়িত করে পাল্টা ‘ব্যঙ্গ’ করেছেন উত্তর  কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো। সেসঙ্গে ট্রাম্পের এ ধরনের হুমকিকে স্রেফ ‘বোধহীন’ কুকুরের স্বপ্ন বলেও মন্তব্য করেছেন তিনি।  বিবিসি, রাশিয়া টুডে।

সর্বশেষ খবর