শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ব্রেক্সিট আলোচনা শুরুর তাগিদ ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ব্রেক্সিট আলোচনা শুরুর তাগিদ ব্রিটিশ প্রধানমন্ত্রীর

ব্রেক্সিট আলোচনা শুরু করতে ইইউ নেতাদের প্রতি তাগাদা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে সমঝোতার জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করারও আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ সম্মেলনে এ আহ্বান জানান মে। তবে এ পরিকল্পনা তৈরির আগে ব্রিটেনকে বিস্তারিত প্রস্তাব পেশ করার আহ্বান জানিয়েছেন ইইউ নেতারা। ব্রেক্সিট আলোচনার অগ্রগতি নিয়ে আলোচনা করতে একত্রিত হয়েছেন তারা। এদিকে প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল মন্তব্য করেন, ব্রেক্সিট চুক্তির ব্যাপারে তিনি খুবই আশাবাদী। তিনি বলেন, ‘আমার মনে কোনো সন্দেহ নেই যদি আমরা নির্দিষ্ট লক্ষ্য অর্জনে সচেষ্ট হই, তাহলে একটা ভালো ফল পাব।’  জার্মান চ্যান্সেলর বলেন, তিনি এমন চুক্তি চান, যেখানে সবকিছু পরিষ্কারভাবে বর্ণিত থাকবে, শুধু কিছু ধোঁয়াশা নয়। আল জাজিরার খবরে বলা হয়, ব্রেক্সিটের প্রাথমিক আলোচনায় নাগরিক অধিকার, আর্থিক নিষ্পত্তি ও আয়ারল্যান্ডের সঙ্গে সীমানার বিষয়টি গুরুত্ব পেয়েছে। ইউরোপীয় ইউনিয়ন বলছে, ভবিষ্যৎ সম্পর্কের ব্যাপারে আলোচনা শুরুর আগে এসব বিষয়ে আরও অগ্রগতি হওয়া প্রয়োজন।

যদিও তেরেসা মে দ্রুত আলোচনা শুরুর তাগাদা দিচ্ছেন। তিনি ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ইইউ সম্মেলনেই ব্রেক্সিটের আলোচনা শুরু করতে চাচ্ছেন। মে বলেন, ‘আমি বিশেষ করে ব্রিটিশ নাগরিকদের অধিকার সম্পর্কিত একটি চুক্তিতে পৌঁছানোর জন্য তৎপরতা দেখতে চাই। কয়েক সপ্তাহ আগে আমি ফ্লোরেন্সে ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে ভবিষ্যৎ অংশীদারিত্বের জন্য একটি সাহসী ও উচ্চাভিলাষী কর্মপরিকল্পনার কথা বলেছিলাম।’ তেরেসা মে ওই পরিকল্পনার প্রতি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন।

তুরস্কের জন্য তহবিল হ্রাসে সম্মত ইইউ নেতারা: প্রথম দিনের সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর মেরকেল জানান, তুরস্ককে ইইউতে অন্তর্ভুক্ত করা হবে কিনা তা নিয়ে ইইউ নেতারা এখনো ঐকমত্যে পৌঁছাননি। তবে দেশটিতে মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটায় তুরস্কের জন্য তহবিল হ্রাসে ইইউ নেতারা সম্মত হয়েছেন। উল্লেখ্য, তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আমলে দেশটির বিরোধী রাজনীতিক ও সরকার-বিরোধী ব্যক্তিদের বিরুদ্ধে নিপীড়নের হার বেড়েছে। ফলে দেশটির ইইউতে প্রবেশের যে আলোচনা, তা আপাতত স্থগিত আছে। তবে ইইউ ও তুরস্কের মধ্যে শরণার্থী বিষয়ক চুক্তির জন্য তুরস্কের ভূমিকার প্রশংসা করেন মেরকেল। বিবিসি।

সর্বশেষ খবর