শনিবার, ৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

আলোচনায় বসতে ফিলিস্তিনকে পাল্টা হুমকি যুক্তরাষ্ট্রের

ফিলিস্তিনির ভূমি জেরুজালেমকে অবৈধভাবে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে গোটা মুসলিম বিশ্বকে উসকে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ওই ঘোষণা ফিলিস্তিনের অস্তিত্বকে হুমকিতে ফেলে দিয়েছে। এরমধ্যে আবার ফিলিস্তিনকে যুক্তরাষ্ট্রের সঙ্গে মধ্যপ্রাচ্য শান্তি আলোচনায় বসতে অনেকটা হুমকি দিয়ে রাখল ট্রাম্প প্রশাসন।

চলতি মাসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করলে তা ফিলিস্তিনের জন্য ‘উল্টো ফল’ বয়ে নিয়ে আসবে বলে সতর্ক করেছে হোয়াইট হাউস। এ মাসের শেষের ?দিকে পেন্সের ফিলিস্তিন সফরে যাওয়ার এবং প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ অন্য নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

কিন্তু ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে   স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ ফিলিস্তিনের এক জ্যেষ্ঠ নেতা পেন্সকে ‘স্বাগত জানানো হবে না’ বলে মন্তব্য করেছেন।

এরপরেই হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘মাইক পেন্স এখনো আব্বাস ও ফিলিস্তিনের অন্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী। ওই বৈঠক বাতিলের কোনো পরিকল্পনা তাদের জন্য উল্টো ফল বয়ে নিয়ে আসবে।’ বুধবার হোয়াইট হাউসে এক ভাষণে ট্রাম্প জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের  রাজধানী ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানান।

সর্বশেষ খবর