মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ইউরোপীয় ইউনিয়ন স্বীকৃতি দেবে না

জেরুজালেম ইসরায়েলের রাজধানী ইস্যু

ইউরোপীয় ইউনিয়ন স্বীকৃতি দেবে না

আমেরিকা ছাড়া কাউকেই পাশে পাচ্ছে না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের এই প্রধানমন্ত্রী ফ্রান্সে গিয়ে গল্প ফাঁদেন ৩০০০ বছর আগে জেরুজালেম ইসরায়েলের রাজধানী ছিল। কিন্তু তার সেই গল্প টেকেনি। এরপর তিনি ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নেতাদের কাছে ধর্ণা দেন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার। কিন্তু ইইউ নেতারা সরাসারি জানিয়ে দিয়েছেন তারা স্বীকৃতি দেবেন না। সংস্থাটির পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান বলেছেন, তাদের নীতিতে কোনো পরিবর্তন হচ্ছে না। নেতানিয়াহু গতকাল ফ্রান্স সফরের পর ব্রাসেলস সফরে যান। সেখানে ইইউ নেতাদের সঙ্গে বৈঠক করছেন। গত ২০ বছরে এই প্রথম কোনো ইসরায়েলি প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর করলেন।

তিনি আশা করেন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইউরোপও জেরুজালেমকে তার দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং ইউরোপের দেশগুলো একে একে তাদের দূতাবাস জেরুজালেমে নিয়ে যাবে।  কিন্তু ইইউ পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ফেদেরিকা মোগারিনি বলেন, এ বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি এবং এ ক্ষেত্রে তারা ‘আন্তর্জাতিক ঐকমত্যকেই’ অনুসরণ করবে। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাতের একমাত্র বাস্তবসম্মত সমাধান হচ্ছে দুই-রাষ্ট্রভিত্তিক সমাধান যার দুটিরই রাজধানী হবে জেরুজালেম।

ইসরায়েল ১৯৬৭ সালে জেরুজালেমকে ফিলিস্তিনের কাছ থেকে দখল করে নেয়। জেরুজালেমের ওপর      ইসরায়েলের দাবি কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। ইসরায়েলে সব দূতাবাসগুলোই তেল আবিবে।

ফ্রান্সে গল্প ফাঁদলেন নেতানিয়াহু : ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফ্রান্সে গিয়ে নতুন গল্প ফেঁদে বললেন, গত ৩০০০ বছর ধরেই জেরুজালেম ইসরায়েলের রাজধানী ছিল এবং এটি কখনোই আর কারও রাজধানী ছিল না। তিনি আরও বলেন, যত দ্রুত ফিলিস্তিনিরা বাস্তবতা অনুধাবন করবে তত দ্রুত শান্তির দিকে এগিয়ে যাব আমরা। তিনি যখন এ কথা বলছিলেন তখন তার পাশে ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কিন্তু প্যারিসে ওই যৌথ সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইসরায়েলের প্রধানমন্ত্রীকে শান্তি প্রক্রিয়া ব্যাহত না করার অনুরোধ করেছেন। নেতানিয়াহুর বক্তব্যের সূত্র ধরে ম্যাক্রোঁ বলেন, আমি তাকে বলছি, অনুগ্রহ করে শান্তি আনতে আরেকটি সুযোগ দিন। ফিলিস্তিনদের কথা ভাবুন, শান্তি যুক্তরাষ্ট্রের হাতে নেই। শান্তি রয়েছে দুই দেশের দুই নেতার হাতে, তাদের শান্তি স্থাপনের উদ্যোগের ওপর। এদিকে ইতিহাসবিদরা বলছেন, জেরুজালেম কখনোই ইসরায়েলের রাজধানী ছিল না। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি দেওয়ার পর গোটা মুসলিম বিশ্বে বিক্ষোভে ফেটে পড়েছে। বিশ্বের সব দেশেই ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ বিক্ষোভের মাঝেই জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেস সিএনএনকে বলেছেন, এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার উদ্যোগকে ঝুঁকিতে ফেলছে। আর মধ্যপ্রাচ্যে চলমান সাংঘর্ষিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। তিনি জেরুজালেমকে ইহুদি, মুসলিম ও খ্রিস্টানদের ‘এক পবিত্র নগরী’ বলেও উল্লেখ করেছেন। বিবিসি।

 

সর্বশেষ খবর