শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

মেরকেলের চ্যান্সেলর হওয়া নিয়ে বিভক্ত জার্মানি

মেরকেলের চ্যান্সেলর হওয়া নিয়ে বিভক্ত জার্মানি

অ্যাঙ্গেলা মেরকেল

অ্যাঙ্গেলা মেরকেলের আবারও জার্মান চ্যান্সেলর হওয়া উচিত কিনা তা নিয়ে জার্মানরা বিভক্ত বলে এক জরিপে বেরিয়ে এসেছে। ওই জরিপে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি জরিপের ইতিহাসে সবচেয়ে খারাপ ফল করেছে। জার্মানির সরকারি প্রচারমাধ্যম এআরডি বৃহস্পতিবার মাসিক ‘ডয়েচলান্ডট্রেন্ড’ জরিপ প্রকাশ করেছে। এতে দেখা গেছে ৫১ শতাংশ জার্মান মেরকেলের চতুর্থবার চ্যান্সেলরের দায়িত্ব নেওয়ার পক্ষে। কিন্তু মাস ছয়েক আগে এই সংখ্যাটি ছিল ৭০ শতাংশ। জরিপে অংশ নেওয়া ৪৬ শতাংশ উত্তরদাতা মেরকেলকে চতুর্থবার চ্যান্সেলর হিসেবে দেখতে চান না। সরকার গঠন এত দেরি হওয়ায় ৭১ শতাংশ উত্তরদাতা ধৈর্য্য হারিয়ে ফেলেছেন বলে জানিয়েছেন জরিপে অংশগ্রহণকারীরা।

এসপিডির অবস্থা করুণ : ২০১৭ সালের নির্বাচনে এসপিডি মাত্র সাড়ে ২০ শতাংশ ভোট পেয়েছে, যা দলের ইতিহাসের সবচেয়ে খারাপ ফল। তারপর আবারও সিডিইউর সঙ্গে জোট সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়ার পর এসপিডির প্রতি সমর্থন আরও কমে গেছে বলে জরিপে জানা গেছে। যদি এ রবিবারে নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে এসপিডি ১৮ শতাংশ ভোট পাবে।

‘মহাজোট’ নিয়ে বিভক্ত : মেরকেলের সিডিইউ দলের সঙ্গে আবারও জোট আলোচনা শুরুর বিপক্ষে ছিলেন এসপিডি দলের তরুণ কর্মীরা। দল যেন সিডিইউর সঙ্গে না যায়, সেজন্য তারা প্রচারণাও চালিয়েছিলেন। তবে এরপরও অল্প ব্যবধানে সিডিইউর সঙ্গে আলোচনা শুরুর অনুমতি পায় এসপিডি।  ডয়েচে ভেলে।

সর্বশেষ খবর