শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ভেনেজুয়েলায় সেনা অভ্যুত্থানের আভাস

ভেনেজুয়েলায় সেনা অভ্যুত্থানের আভাস

রেক্স টিলারসন

ল্যাটিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায় বেশ কিছু দিন ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে। আর এই দেশটিতে শিগগিরই সেনা অভ্যুত্থান হবে। এই আভাস দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ল্যাটিন আমেরিকা সফরের আগে বৃহস্পতিবার টেক্সাস বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তৃতায় টিলারসন এ আভাস দেন। তিনি বলেন, ‘ভেনেজুয়েলা ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে যখন নেতারা জনগণের দায়িত্ব পালনে ব্যর্থ হন, তখন পরিবর্তনের দূত হিসেবে আবির্ভূত হতে দেখা গেছে দেশগুলোর সেনাবাহিনীকে।

আর ভেনেজুয়েলায় এই রাজনৈতিক পটপরিবর্তনে যুক্তরাষ্ট্রের কোনো হাত থাকছে বলেও মন্তব্য করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কোনো ক্ষমতার পরিবর্তনের কথা বলছে না।

এমন কোনো পরিকল্পনাও তাদের জানা নেই। তবে পূর্বে বিভিন্ন সংকটের সময় ল্যাটিন আমেরিকায় সেনাবাহিনীকে হস্তক্ষেপ করতে দেখা গেছে। সামরিক অভ্যুত্থানের বিষয়ে কোনো গোয়েন্দা খবর থাকার কথাও অস্বীকার করেছেন তিনি।

মেক্সিকোর সঙ্গে সম্পর্ক জোরদার করতে গতকাল ছয় দিনের ল্যাটিন আমেরিকা সফর শুরু করেছেন টিলারসন। এই সফরে মেক্সিকো ছাড়াও আর্জেন্টিনা, পেরু, কলম্বিয়া ও জ্যামাইকা যাবেন তিনি। এই সফরের আগের দিন টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ওই বক্তৃতা দেন। সেখানে তিনি ভেনেজুয়েলার বর্তমান প্রেসিডেন্ট মাদুরোকে অভ্যুত্থানের সময় কিউবায় আশ্রয় নিতে হতে পারে বলেও মজা করেছেন তিনি।

এদিকে, টিলারসনের বক্তৃতার কড়া সমালোচনা করেছেন ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারেয়াজা। তিনি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ল্যাটিন আমেরিকার দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সাম্রাজ্যবাদ আমাদের শত্রু। ভেনেজুয়েলা ও মধ্য আমেরিকার অভিবাসীদের ট্রাম্প যেভাবে আক্রমণ করেছেন, একইভাবে তিনি মেক্সিকোর বিপক্ষে অবস্থান নিয়েছেন। সাম্রাজ্যবাদ কোনো বিষয়কে সম্মান দিতে জানে না।

ভেনেজুয়েলার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে এমন এক সময়ে টিলারসন এ মন্তব্য করলেন যখন নিকোলাস মাদুরো দ্বিতীয় দফায় ছয় বছর মেয়াদে প্রেসিডেন্ট হতে এপ্রিলের নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। বিবিসি

সর্বশেষ খবর