শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নিরপেক্ষ প্রমাণে এবার ফিলিস্তিনে মোদি

মাসখানেকও হয়নি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভারত সফর করেছেন। প্রায় এক সপ্তাহের এই সফরে মোদিকে খুব কাছের বন্ধু হিসেবে ঘোষণা করে নেতানিয়াহু। আর এবার সফরে যাচ্ছেন ইসরায়েলের চির শত্রু ফিলিস্তিনে। এ জন্য গতকালই মধ্যপ্রাচ্যে রওনা দিয়েছেন নরেন্দ্র মোদি। এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী যাচ্ছেন ‘ইন্তিফাদা’র ধাত্রী ভূমিতে, ফিলিস্তিনের রাজধানী রামাল্লায়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই সফরে তিনটি দেশে যাচ্ছেন মোদি। এই দেশগুলো হলো ফিলিস্তিন, আরব আমিরাত এবং ওমান। তার প্রথম সফর হবে জর্ডানে। সেখান থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরেই ফিলিস্তিনের রামাল্লা শহর। জর্ডানের রাজধানী আম্মান থেকে সড়ক পথে যাবেন রামাল্লায়। সেখানে তাকে স্বাগত জানাবেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মেহমুদ আব্বাস। ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ফিলিস্তিনে এই ঐতিহাসিক সফরে তিনি  ফিলিস্তিন মুক্তি আন্দোলনের (পিএলও) প্রয়াত নেতা ইয়াসের আরাফতের স্মারক ভবনে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবেন।

উল্লেখ্য, ১৯৪৮ সালে স্বাধীন ফিলিস্তিনিদের দাবিকে কামান ও বন্দুকে দাবিয়ে ইসরায়েল একতরফা নিজেকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার পর থেকেই ফিলিস্তিনের প্রতি অন্যান্য দেশের মতো সহানুভূতি দেখিয়ে এসেছে ভারত।

তবে বিশ্লেষকরা বলছেন, দিল্লি মধ্যপ্রাচ্যে নিজেকে নিরপেক্ষ প্রমাণ করতে কোনো কার্পণ্য রাখছে না। বিষয় স্বীকারও করছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের যুগ্মসচিব বি বালা ভাস্কর এ ব্যাপারে গণমাধ্যমকে বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিন দুটি দেশকেই আমরা স্বাধীন, নিরপেক্ষ ও আমাদের পক্ষে প্রয়োজনীয় বলে মনে করি। এটাই আমাদের নীতি। ভারতের প্রধানমন্ত্রী সেটাই বোঝাতে চাইছেন এ বারের ফিলিস্তিন সফরে।’

সর্বশেষ খবর