বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮ ০০:০০ টা

তালেবানকে স্বীকৃতি দিয়ে শান্তি আলোচনার প্রস্তাব

তালেবানকে স্বীকৃতি দিয়ে শান্তি আলোচনার প্রস্তাব

সম্মেলনে মোনাজাতে অংশ নেন আফগান প্রেসিডেন্ট —এএফপি

তালেবানকে রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতির প্রস্তাব রেখে তাদের সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রস্তাব দিলেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। আফগানিস্তানে ১৬ বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে তালেবান গোষ্ঠীকে কোনো ধরনের ‘পূর্বশর্ত ছাড়াই’ এই শান্তি আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হলো। এর আগে তালেবানের পক্ষ থেকে আমেরিকান প্রশাসনের সঙ্গে বসার আগ্রহ প্রকাশ করা হয়েছিল। এরপরই গতকাল তালেবানকে প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

শান্তি আলোচনার ভিত গড়তে গতকাল শুরু হওয়া একটি আন্তর্জাতিক সম্মেলনে আশরাফ ঘানি এ প্রস্তাব দেন। প্রায় ২৫টি দেশের প্রতিনিধিরা এ সম্মেলনে যোগ দিয়েছে। গতকাল দেওয়া এ প্রস্তাবে যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হয়। তিনি কিছু বন্দীকে ছেড়ে দেওয়ারও কথা জানান। তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার পথ খুঁজতেই এ সম্মেলনের আয়োজন। ঘানি বলেন, ‘শান্তি আলোচনায় তালেবানরা শরিক হবে, এ আশা আমি করি। এ আলোচনার লক্ষ্য তাদের একটি রাজনৈতিক শক্তি হিসেবে স্বীকৃতি দেওয়া।’

পাশ্চিমা-বিশ্ব সমর্থিত আফগান সরকার এবং তালেবান উভয়ই বহুবার শান্তি প্রতিষ্ঠায় আলোচনায় বসার আগ্রহ দেখানোর পর ঘানির ওই প্রস্তাব এক নতুন মাত্রা যোগ করেছে। তিনি কারাবন্দী তালেবান নেতাদের মুক্তি এবং তাদের নাম আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকা থেকে সরিয়ে ফেলার প্রস্তাবও দেন।

এর আগে তালেবান আফগান সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তারা মার্কিন সরকারের সঙ্গে আলোচনায় রাজি ছিল। এখন এই নতুন প্রস্তাবের পর তাদের আগের অবস্থানের পরিবর্তন হবে কি না, তা নিশ্চিত নয়। তবে ঘানির এ ঘোষণা নিশ্চিতভাবেই তার কঠোর অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত। কারণ, অতীতে তিনি সবসময়ই তালেবানকে ‘জাঙ্গি সংগঠন’ বলে বর্ণনা করেছেন। যদিও তারপরও তিনি সবসময়ই শান্তি আলোচনার পক্ষে ছিলেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানকে উচ্ছেদ করে। তারপর থেকে আফগান সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে      যাচ্ছে তালেবান। তালেবানকে দেওয়া প্রস্তাবের বিনিময়ে   তাদের কাছ থেকেও আফগান সরকারকে স্বীকৃতি দেওয়া এবং দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন ঘানি। বিবিসি, আলজাজিরা।

সর্বশেষ খবর