রবিবার, ৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

‘বোমা সাইক্লোনের’ আঘাত যুক্তরাষ্ট্রে নিহত ৫

যুক্তরাষ্ট্রে শীতের মৌসুমের প্রায় শেষভাগ চলছে। এর মাঝে স্থানীয় সময় শুক্রবার একটি শক্তিশালী ঝড় (যেটিকে বোমা সাইক্লোন হিসেবে আখ্যায়িত করা হয়েছে) দেশটির উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হেনেছে। শক্তিশালী ঝড়টির তাণ্ডবে বিভিন্ন স্থানে অন্তত পাঁচ ব্যক্তির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া রাজধানী ওয়াশিংটন ডিসিসহ বিভিন্ন রাজ্যে অন্তত দশ লাখের বেশি মানুষ বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়েছেন। সেই সঙ্গে বাতিল করা হয়েছে তিন হাজারের অধিক ফ্লাইট। আকস্মিক এই ঝড়ে সৃষ্ট বন্যা, ঝড়ো হাওয়া ও জলোচ্ছ্বাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ম্যাসাচুসেটস রাজ্য। সেখানে ঝড়ের প্রভাবে প্রায় লাখ লাখ মানুষ বিদ্যুত্হীন হয়ে পড়েছেন। রাজ্যের গভর্নর চার্লি বাকের জানিয়েছেন, পরিস্থিতি মোকাবিলায় ন্যাশনাল গার্ড বাহিনীর সদস্যদের তলব করা হয়েছে। জনগণকেও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। ভেঙে পড়া বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সময় লাগবে বলেও জানিয়েছেন তিনি।  আর ভার্জিনিয়ায় তিন লাখের বেশি এবং রাজধানী ওয়াশিংটন ডিসিতে আরও দেড় লাখের বেশি মানুষ বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়েছেন। সিএনএন।

কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, ঝড়ে ম্যারিল্যান্ড, নিউইয়র্ক ও রোড আইল্যান্ডে একজন করে এবং ভার্জিনিয়ায় দুজনের মৃত্যু হয়েছে।

এদিকে, বোমা সাইক্লোনের প্রভাবে উত্তর-পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্যে সাড়ে তিন হাজারের মতো ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছেন কর্তৃপক্ষ। এর মাঝে উত্তর-পূর্বাঞ্চলের বোস্টন, ফিলাডেলফিয়া ও নিউইয়র্কের ব্যস্ততম বিমানবন্দরগুলোতে কয়েকশ ফ্লাইট রয়েছে।

সর্বশেষ খবর