শিরোনাম
রবিবার, ৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

আফরিনে আসাদ বাহিনীর ওপর তুর্কি বিমান হামলা, নিহত ৩৬

আফরিনে আসাদ বাহিনীর ওপর তুর্কি বিমান হামলা, নিহত ৩৬

সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত আফরিনে গতকাল সরকারপন্থি বাহিনীর ওপর তুরস্ক বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে লন্ডনভিত্তিক সিরীয় যুদ্ধ পর্যবেক্ষণকারী একটি সংস্থা। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

পর্যবেক্ষক সংস্থাটির বরাতে রয়টার্সের খবরে বলা হয়, আফরিনের কাফর জিনা এলাকায় সরকারপন্থি বাহিনীর একটি শিবিরে হামলাটি চালানো হয়। তুরস্কের যুদ্ধবিমানগুলো এ নিয়ে পূর্ববর্তী ৪৮ ঘণ্টায় তৃতীয়বারের মতো অঞ্চলটিতে সরকারপন্থিদের শিবিরে হামলা চালিয়েছে। এর পাশাপাশি সিরিয়ার কুর্দি অধ্যুষিত অঞ্চলগুলোয়ও হামলা জোরদার করেছে তুরস্ক। কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজির সহায়তায় গত সপ্তাহে আফরিনে প্রবেশ করে সিরিয়ার সরকারপন্থি বেসামরিক বাহিনী। আর ২০ জানুয়ারি আফরিনের কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধ সামরিক অভিযান শুরু করে তুরস্ক। সেখান থেকে মার্কিন সমর্থিত ওয়াইপিজি বাহিনীকে হটিয়ে দিতেই এ অভিযান আঙ্কারার। এদিকে ওয়াইপিজির নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক

ফোর্সেস (এসডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, গতকাল স্থানীয় সময় ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত সিরীয়

 সেনাবাহিনীর ‘পপুলার ফোর্সেসে’র অবস্থানের ওপর হামলা চালিয়েছে তুরস্কের যুদ্ধবিমানগুলো। তবে কোথায় এসব হামলা চালানো হয়েছে এবং এতে কতজন নিহত হয়েছেন সে সম্পর্কে বিবৃতিতে কিছু জানানো হয়নি। অন্যদিকে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, তার দেশের সামরিক বাহিনী ‘জঙ্গিদের’ কাছ থেকে সিরিয়ার রাজো শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে। লন্ডনভিত্তিক ওই পর্যবেক্ষক সংস্থাটিও একই কথা জানিয়েছে।

সর্বশেষ খবর