শিরোনাম
শনিবার, ১০ মার্চ, ২০১৮ ০০:০০ টা
আমদানিতে শুল্ক

বাণিজ্য যুদ্ধ শুরু করলেন ট্রাম্প!

বিভিন্ন দেশ ও নিজ দলের বিরোধিতা উপেক্ষা করে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক বৃদ্ধির নির্দেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এখন থেকে আমেরিকায় ইস্পাত আমদানির জন্য ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির জন্য ১০ শতাংশ শুল্ক পরিশোধ করতে হবে। তবে প্রতিবেশী কানাডা ও মেক্সিকোকে এর বাইরে রাখা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ আদেশ কার্যকর হতে চলেছে। ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ড, বিশ্ব বাণিজ্য সংস্থার মতন আন্তর্জাতিক সংস্থাগুলো একটি আন্তর্জাতিক বাণিজ্য যুদ্ধের আশঙ্কা প্রকাশ করেছে। শুল্ক আরোপের পরিকল্পনা ঘোষণার পর থেকেই আমেরিকার ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির অনেক নেতা এর বিরোধিতা করেছেন। এছাড়া চীন ও ইউরোপীয় ইউনিয়ন ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, তারা এ বিষয়ে উপযুক্ত জবাব দেওয়ার কথা ভাবছে।  এএফপি, বিবিসি।

 চীন বলেছে, এর ফলে সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে। চীনের পররাষ্ট্রমন্ত্রী গতকাল বলেন, ট্রাম্প যা করলেন তা বাণিজ্য যুদ্ধের সামিল। এর উপযুক্ত জবাব দেবে বেইজিং।

ট্রাম্প বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশে সইয়ের পর বলেছেন, ‘আমি ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপের মাধ্যমে আমেরিকার জাতীয় নিরাপত্তা রক্ষা করছি।’ এতদিন যে প্রক্রিয়া চলছিল তার মাধ্যমে মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্পের ওপর আঘাত করা হচ্ছিল বলে তিনি মন্তব্য করেন। ইস্পাত ও অ্যালুমিনিয়াম রপ্তানিকারক দেশগুলোর উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি শুল্ক দিতে না চান তাহলে আপনাদের কারখানাগুলোকে আমেরিকায় নিয়ে আসুন।

ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরোধিতা করে নিজ দলের অনেকেই শুল্ক আরোপ পরিকল্পনার বিরোধিতা করেছেন। রিপাবলিকান সিনেটর জেফ ফ্লেক ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরোধিতা করে জানান, তিনি  এ শুল্ক আইন বাতিল করার জন্য একটি আইন তৈরি করছেন। হাউস স্পিকার পল রায়ান জানান, তিনিও ট্রাম্পের এ পদক্ষেপের বিরোধী।

সর্বশেষ খবর