বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

মিথ্যা বলেছেন ট্রাম্প

মিথ্যা বলেছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিথ্যার জারিজুরি বের হয়ে আসছে। রাশিয়ায় রাতযাপন নিয়ে তিনি এফবিআইর সাবেক প্রধান জেমস কোমিকে মিথ্যা বলেছিলেন। কিন্তু ফ্লাইট রেকর্ড, সামাজিক যোগাযোগমাধ্যম ও দেহরক্ষীদের সাক্ষ্যপ্রমাণ তার মিথ্যাকে সত্য বলে ইঙ্গিত দিচ্ছে। আর এর ফলে মার্কিন প্রেসিডেন্ট নতুন করে ঝুঁকির মুখে পড়তে যাচ্ছেন বলে আইন বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। নির্বাচনে জয়ী হওয়ার পর ২০১৭ সালের জানুয়ারিতে হোয়াইট হাউসে ট্রাম্প ও তৎকালীন এফবিআইপ্রধান কোমি একান্ত নৈশভোজে অংশ নেন। পরে কোমি এক স্মারকে লেখেন, তিনি ট্রাম্পের কাছে রাশিয়ায় রাতযাপন ও যৌনকর্মীদের সঙ্গে হোটেলে রাত কাটানো প্রসঙ্গে জানতে চান। তখন ট্রাম্প বিষয়টি অস্বীকার করেন। উল্টো দাবি করেন, সে সময় তার সঙ্গে সফরে যারা ছিলেন, তারা বলেছেন, তিনি তো সেখানে ছিলেনই না। কোমি লিখেছেন, ট্রাম্প দ্বিতীয়বারের মতো আবারও একই দাবি করেছিলেন ওভাল অফিসের বৈঠকে। মিস ইউনিভার্স সফরে তিনি রাশিয়ায় রাতে ছিলেন না।

ফ্লাইট রেকর্ড, ট্রাম্পের দেহরক্ষীদের কাছ থেকে পাওয়া কংগ্রেসের সাক্ষ্য, সমসাময়িক ছবি, সামাজিক যোগাযোগমাধ্যমের পোস্ট এগুলোর বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের রাজনীতি ও নীতিমালা নিয়ে সংবাদ পরিবেশনকারী প্রতিষ্ঠান পলিটিকো বলছে, ট্রাম্পের দাবি মিথ্যা। রাশিয়ায় তখন মিস ইউনিভার্স প্রতিযোগিতা চলছিল। দিনটি ছিল শুক্রবার। সেদিন মস্কোতে অবতরণ করেন ট্রাম্প। এরপর তিনি শনিবার রাত শেষে রবিবার ভোরে মস্কো ছাড়েন। কোমির স্মৃতিচারণামূলক লেখায় এসব তথ্য উঠে আসে।

পলিটিকো ফ্লাইট রেকর্ড অনুযায়ী দেখেছে, ২০১৩ সালের ৮ নভেম্বর স্থানীয় সময় ভোর ৬টায় ট্রাম্প মস্কোর ভিনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। শুক্রবার রাত ও শনিবার দিবাগত রাতের বেশির ভাগ সময় কাটিয়ে রবিবার ভোররাত ৪টার দিকে তিনি মস্কো ছাড়েন। গত বছর প্রথম এ নিয়ে দ্য নিউইয়র্ক টাইমস প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, ট্রাম্প তার বন্ধু ক্যাসিনো মেগনেট ফিল রুফিনের বিমানে করে মস্কো যান। রুফিন ডেভেলপমেন্ট এক্সপজিশনের মুখপাত্র মিশেল নাল উড়োজাহাজ ব্যবহারের এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। বিলি গ্রাহামের ওয়েবসাইটে প্রকাশিত এক ছবিতে দেখা যায়, ২০১৩ সালের ৭ নভেম্বর অ্যাশভিলে মার্কিন ধর্মপ্রচারক বিলি গ্রাহামের ৯৫তম জন্মদিনে যোগ দেন ট্রাম্প। সেখান থেকে রাতে রওনা হয়ে পরদিন সকালে মস্কো যান তিনি।

সেদিনই ইয়োলা আলফেরোভা নামের একজন টুইট করে ট্রাম্পকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় আসার জন্য স্বাগত জানান। এই নারী নিজেকে রাশিয়ার অর্থনৈতিক উন্নয়নবিষয়ক মন্ত্রীর উপদেষ্টা হিসেবে উল্লেখ করেন। সপ্তাহান্তে তিনি ট্রাম্পের সঙ্গে তার একটি ছবিও ইনস্টাগ্রামে প্রকাশ করেন। নামিদামি রেস্তোরাঁ নোবু মস্কো তাদের ফেসবুকে ৮ নভেম্বর একটি ছবি প্রকাশ করে। সেখানে রেস্তোরাঁর বাইরে ট্রাম্প ও তার ব্যবসায়িক অংশীদার রাশিয়ার এমিন গেলারভকে দেখা যায়। দেহরক্ষী কিথ শেলা গত বছর কংগ্রেসের কাছে সাক্ষ্য দেন, ট্রাম্প রাশিয়ায় রাত যাপন করছেন। গণমাধ্যমের খবর বলা হয়, গত বসন্তে শেলা কংগ্রেসকে বলেছিলেন, দিনের এক ব্যবসায়িক বৈঠকে এক ব্যক্তি হোটেলে ট্রাম্পের জন্য পাঁচ নারীকে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছেন। তিনি অনেক রাত পর্যন্ত হোটেলের দরজায় পাহারায় ছিলেন। তখন পর্যন্ত কোনো নারী ওই কক্ষে ঢোকেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর