রবিবার, ২৪ জুন, ২০১৮ ০০:০০ টা

উত্তর কোরিয়া এখনো বড় হুমকি : ট্রাম্প

উত্তর কোরিয়া এখনো বড় হুমকি : ট্রাম্প

উত্তর কোরিয়া ইস্যুতে আবারও নিজের অবস্থান পরিবর্তন করলেন ট্রাম্প। দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্রের কারণে দেশটি এখনো বড় ধরনের হুমকি। মাত্র ১০ দিন আগে ১৩ জুন ট্রাম্প দাবি করেছিলেন, উত্তর কোরিয়ার কাছ থেকে কোনো পারমাণবিক হুমকি নেই। সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর এক টুইটে এ মন্তব্য করেছিলেন ট্রাম্প। কিন্তু এখন তিনি বলছেন উত্তর কোরিয়া এখনো বড় ধরনের হুমকি।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে দুটি সামরিক মহড়া স্থগিত করার পর ট্রাম্প এ হুমকির কথা সামনে আনলেন। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের দাবি, কূটনৈতিক সমঝোতাকে সমর্থন জানাতেই মহড়া স্থগিত করা হয়েছে। এর আগে চলতি সপ্তাহে উভয় দেশের আরেকটি বড় ধরনের মহড়া স্থগিত করা হয়েছিল। বিবিসি জানায়, ২০০৮ সাল থেকেই উত্তর কোরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র জাতীয় জরুরি অবস্থা জারি রেখেছে। এরপর থেকেই মার্কিন প্রেসিডেন্টরা এ অবস্থা নিয়মিত জারি এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে গেছেন। শুক্রবার ট্রাম্প এ জাতীয় জরুরি অবস্থার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছেন। মার্কিন কংগ্রেসকে এক নোটিসে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার সরকারের পদক্ষেপ ও ঝুঁকিপূর্ণ অস্ত্রের কারণে দেশটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি ও অর্থনীতির জন্য বড় ধরনের হুমকি। অথচ ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক এক বৈঠকের পর দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। সেই চুক্তির বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কোরীয় উপদ্বীপে ‘উস্কানিমূলক যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধেও ঘোষণা দিয়ে চমক দেন ট্রাম্প। তিনি বলেন, মার্কিন সেনাদেরও দেশে ফিরিয়ে নিতে চান তিনি। আগে এ সামরিক মহড়া সমর্থন করলেও ট্রাম্প এখন সেদিন একে ‘উস্কানিকমূলক’ আখ্যা দেন। যুক্তরাষ্ট্রের বিরোধী দল ডেমোক্র্যাট পার্টির নেতারা হোয়াইট হাউসের এ অবস্থানকে সাংঘর্ষিক বলে দাবি করেছেন।

সামরিক মহড়া স্থগিতের ঘোষণা : যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অনির্দিষ্টকালের জন্য সামরিক মহড়া স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার পেন্টাগন এ তথ্য জানিয়েছে। পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেছেন, ‘সিঙ্গাপুরের সম্মেলনের ফলাফল বাস্তবায়নে সমর্থন দিতে এবং আমাদের মিত্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমন্বয়ের জন্য প্রতিরক্ষামন্ত্রী মাত্তিস অনির্দিষ্টকালের জন্য মহড়া বাতিল করেছেন।’ তিনি বলেন, ‘এর মধ্যে আগামী তিন মাসের মধ্যে দুটি  কোরীয় নৌ সেনা বিনিময় প্রকল্পের প্রশিক্ষণ মহড়াসহ ফ্রিডম গার্ডিয়ান মহড়াও রয়েছে।’ দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘আগামী তিন মাসের মধ্যে যে দুটি মহড়া হওয়ার কথা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তা অনির্দিষ্টকালের জন্য স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।’ মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এটা উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সম্মেলন ও দক্ষিণ কোরিয়া-উত্তর কোরিয়া সম্মেলনের পরবর্তী পদক্ষেপ।’ গত ১২ জুন সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠক হয়। বৈঠক শেষে ট্রাম্প কোরীয় উপদ্বীপে ‘প্ররোচনামূলক মহড়া’ বন্ধেও ঘোষণা দিয়েছিলেন। বিবিসি।

সর্বশেষ খবর