শিরোনাম
শনিবার, ২১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার নিন্দা

ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণায় নিন্দার ঝড় উঠেছে দেশটিতেই। এ ঘোষণার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নসহ কয়েকটি দেশও। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন বলেছে, শুধু ইহুদিদের স্বীকৃতি দিয়ে ইসলায়েলের সংসদ যে আইন পাস করেছে তা ইসরায়েল-ফিলিস্তিনের দুই জাতিরাষ্ট্রের সমাধানকে আরও জটিল করবে। কয়েক মাস ধরে চলে আসা বিতর্কের পর বৃহস্পতিবার সকালে ইসরায়েল ‘জাতিরাষ্ট্র’ আইন পাস করেছে। এরপর থেকে এ সিদ্ধান্ত কঠোর সমালোচনার মুখে পড়েছে দেশটির আরব সংখ্যালঘু ও আন্তর্জাতিক অঙ্গনে। ‘আমরা শঙ্কিত। বিষয়টি নিয়ে আমাদের শঙ্কার কথা এর আগেও আমরা ইসরায়েল কর্তৃপক্ষের কাছে তুলে ধরেছি।’

ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনির এক মুখপাত্র সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘একটা বিষয়ে আমাদের পরিষ্কার মত হলো যে, দ্বি-জাতিরাষ্ট্রই হলো সেখানকার সমস্যা সমাধানের একমাত্র পথ।

এ সমাধানকে আরও জটিল করে তোলে বা প্রতিবন্ধকতা তৈরি করে এমন যে কোনো সিদ্ধান্ত থেকেই বিরত থাকতে হবে।’ বিশ্লেষকরা বলছেন, দ্বি-জাতিরাষ্ট্রে গাজা ও ওয়েস্ট ব্যাংক নিয়ে আলাদা রাষ্ট্রের যে সমাধানের কথা বলা হয়েছে, তার সম্ভাবনা ছিল, নতুন আইনের ফলে তা আরও ক্ষীণ হয়ে গেছে।

এদিকে ইসরায়েলের পাস করা আইনে আরবি ভাষাকেও দেশটির রাষ্ট্রীয় ভাষার মর্যাদা থেকে নামিয়ে ‘বিশেষ’ ভাষা করা হয়েছে। এর অর্থ ইসরায়েলি দফতরগুলোতে এ ভাষা চলবে, কিন্তু হিব্রুর মতো এটি রাষ্ট্রীয় ভাষার মর্যাদা পাবে না। ইসরায়েলে ৯০ লাখ জনসংখ্যার মধ্যে আরবদের সংখ্যা প্রায় ১৮ লাখ।

সর্বশেষ খবর