শনিবার, ২৮ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ইয়েমেনে সরকারি ও বিদ্রোহী বাহিনীর সংঘর্ষে নিহত ৪০

ইয়েমেনে সরকারি বাহিনী ও হুতি বিদ্রোহীদের সংঘর্ষে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, আল-বায়দা শহরের আল-মালাজিম জেলায় এ সংঘর্ষ শুরু হয়। সৌদি নেতৃত্বাধীন জোটের সহায়তায় সরকারি বাহিনী এ হামলা চালায়।

তিন বছর আগে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী দখলে নেয় ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। সৌদি রাজধানী রিয়াদে নির্বাসনে যেতে বাধ্য হন হাদি। তার অনুগত সেনাবাহিনীর একাংশ হুতিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

বৃহস্পতিবার ইয়েমেনি সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, এ সংঘর্ষে ১৫ জন সেনা ও ২৫ জন হুতি বিদ্রোহী নিহত হয়েছেন। সরকারি ঘাঁটি থেকে হুতিদের সাপ্লাইরুট আফারের দিকে ১৮ কিলোমিটার যেতে সক্ষম হয় ইয়েমেনি সেনারা। এ সংঘর্ষে অনেকে আহতও হন। তবে এখনো নির্দিষ্ট করে সংখ্যা বলা যাচ্ছে না। ২০১৪ সালে শুরু হওয়া এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছেন, ঘরছাড়া হয়েছেন লাখ লাখ। জাতিসংঘ হুঁশিয়ারি দিয়ে বলেছে, পুরো ইয়েমেন দুর্ভিক্ষের মুখে রয়েছে।

সর্বশেষ খবর