মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ইমরান বিরোধিতায় জোট নওয়াজ ও ভুট্টোর দলের

ইমরান বিরোধিতায় জোট নওয়াজ ও ভুট্টোর দলের

রাজনীতিতে কে কখন শত্রু আর কে কখন মিত্র তা বলা দুষ্কর। পাকিস্তানের রাজনীতিতে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) কিছুদিন আগে ছিল ঘোর শত্রু। এবার সেই দুই দল আঁতাত করল। দল দুটি সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ যদি কেন্দ্রে সরকার গঠন করে, তাহলে তারা পার্লামেন্টে যৌথ বিরোধী দলের ভূমিকা পালন করবে। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন-এর প্রতিবেদন থেকে জানা গেছে, ইমরান খানের সরকারকে বেকায়দায় ফেলতে ‘একটি সমন্বিত যৌথ কৌশল নির্ধারণে’র সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তানের নির্বাচন কমিশনের দেওয়া চূড়ান্ত ফল অনুযায়ী, নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৫টি আসন। পিএমএল-এন ৬৪টি ও পিপিপি ৪৩টি আসনে জয় পেয়েছে। পাকিস্তানে সরকার গঠনে ১৩৭টি আসন পেতে হয়। ইমরান খানকে সরকার গঠন করতে হলে ছোট ছোট ও স্বতন্ত্র প্রার্থীদের সহায়তা নিতে হবে। অবশ্য ইমরান খান ঘোষণা দিয়েছেন তিনি আগামী ১১ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

তবে এবারই প্রথম নয়, এর আগে পারভেজ মোশাররফের  সেনাশাসন রুখতে ২০০০ সালের ডিসেম্বরে জোট করেছিল এই দুই দল। জোটটির নাম দেওয়া হয়েছিল অ্যালায়েন্স ফর দ্য রিস্টোরেশন অব ডেমোক্র্যাসি (এআরডি)। মোশাররফকে বেকায়দায় ফেলতে চেয়েছিল তারা। এবার ইমরান খানকে বেকায়দায় ফেলতে সেই এআরডি জোটের মতো করেই জোটবদ্ধ হলো পিএমএল-এন ও পিপিপি।

সর্বশেষ খবর