রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
পুতিনকে খামেনি

ইরান-রাশিয়া একসঙ্গে যুক্তরাষ্ট্রকে প্রতিহত করতে পারে

ইরান-রাশিয়া একসঙ্গে যুক্তরাষ্ট্রকে প্রতিহত করতে পারে

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রাশিয়ার   প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকে বলেছেন, ইরান ও রাশিয়া যৌথভাবে যে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে পারে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে যুক্তরাষ্ট্রকে প্রতিহত করা। কারণ, ওয়াশিংটন বিশ্ব মানবতার জন্য একটি বিপদ এবং তাকে প্রতিহত করা সম্ভব।

শুক্রবার তেহরানে ইরান, তুরস্ক ও রাশিয়ার শীর্ষ নেতাদের সিরিয়াবিষয়ক বৈঠক শেষে রুশ প্রেসিডেন্ট খামেনির সঙ্গে সাক্ষাৎ করতে যান। এ সময় খামেনি পুতিনকে একথা বলেন।

খামেনি বলেন, সিরিয়া সংকটকে কেন্দ্র করে ইরান ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে অনুকরণীয় আদর্শে পরিণত হয়েছে। বিশ্বের অন্যান্য সংকট নিরসনের ক্ষেত্রেও এ সহযোগিতা অব্যাহত থাকতে পারে। ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেন, মার্কিনীরা সিরিয়ায় সত্যিকার অর্থে পরাজিত হয়েছে এবং তারা তাদের লক্ষ্য অর্জন করতে পারেনি। ইরান, তুরস্ক ও রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে এই তিন দেশের মধ্যে সহযোগিতা শক্তিশালী করার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ বলে তিনি উল্লেখ করেন। বৈঠকে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা প্রসঙ্গে খামেনি বলেন, ইরান পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিটি প্রতিশ্রুতি পূরণ করলেও ইউরোপীয় দেশগুলো তা রক্ষা করেনি। যুক্তরাষ্ট্র গত ৪০ বছর ধরে ইরানের ইসলামি শাসনব্যবস্থা উত্খাতের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। কিন্তু এই ৪০ বছরে ইরান অন্তত ৪০ গুণ শক্তিশালী হয়েছে। যুক্তরাষ্ট্রকে যে প্রতিহত করা সম্ভব ইরানের মার্কিনবিরোধী এই প্রতিরোধ সে কথাই প্রমাণ করেছে। সাক্ষাতে পুতিন বলেন, মার্কিন সরকার অনুপযুক্ত পদক্ষেপ নিয়ে পরিস্থিতিকে জটিল করে তুলেছে। ইউরোপীয়রা মুখে পরমাণু সমঝোতা রক্ষার কথা বললেও তারা যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল বলে ওয়াশিংটনের কথা  মেনে চলতে বাধ্য। প্রেসটিভি

সর্বশেষ খবর