Bangladesh Pratidin

প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ১২ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৫৯
ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন
সরে দাঁড়ালেন লুলা হাদ্দাদকে সমর্থন

আগামী মাসে ব্রাজিলে সাধারণ নির্বাচন। এই নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাকে শক্ত প্রার্থী হিসেবে ধরা হয়েছিল। কিন্তু তিনি শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তার বদলে রানিংমেট ফার্নান্দো হাদ্দাদকে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী করতে সমর্থকদের প্রতি আহবানও জানিয়েছেন তিনি। মঙ্গলবার দেশটির ওয়ার্কার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ সদর দফতরের বাইরে লুলার সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ৭২ বছর বয়সী লুলা এ পুলিশ সদর দফতরেই ১২ বছরের দণ্ড ভোগ করছেন।

সাবেক এ প্রেসিডেন্ট অবশ্য শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে অস্বীকার করে আসছেন। অক্টোবরের নির্বাচনে অংশ নিতে না দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবেই তাকে মিথ্যা মামলায় সাজা দেওয়ার চক্রান্ত চলছে বলে রায়ের আগে অভিযোগ করেছিলেন সাবেক এ ট্রেড ইউনিয়ন নেতা। সপ্তাহ দুয়েক আগে ব্রাজিলের সাংবিধানিক আদালত ‘দণ্ডিত লুলা নির্বাচনে দাঁড়াতে পারবেন না’ বলে রায় দিয়েছিল। সাবেক প্রেসিডেন্টের আইনজীবীরা আপিল করেও সিদ্ধান্তটির বদল ঘটাতে পারেননি। 

তবে ৭ অক্টোবর প্রথম দফার নির্বাচনে ৬৩ বছর বয়সী বোলসোনারোর জিতবেন বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে। যদিও ওয়ার্কার্স পার্টির আশা, দ্বিতীয় দফার ভোটে তাদের প্রার্থী হাদ্দাদই বাজিমাত করবেন। লুলার মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করা হাদ্দাদ ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত ব্রাজিলের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর সাও পাওলোর মেয়রও ছিলেন। লুলার সিদ্ধান্তের পর থেকে ওয়ার্কার্স পার্টি ‘হাদ্দাদই লুলা’ স্লোগান নিয়ে সামনে এগিয়ে যাওয়ার পরিকল্পনা করছে।

এই পাতার আরো খবর
up-arrow