শিরোনাম
শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইরানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা মানবে না ভারত

মার্কিন নিষেধাজ্ঞার পরও ভারত ইরান থেকে তেল কিনবে এবং দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত থাকবে। এই দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এ কথা বলেন। গত মে মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ইরান পরমাণু চুক্তি থেকে সরিয়ে নেন এবং দেশটির ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। এ ছাড়াও ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে ট্রাম্প প্রশাসন দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে, যা আগামী ৪ নভেম্বর থেকে কার্যকর হবে। ইরানের তেল রপ্তানির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা কোনো দেশ না মানলে ‘কঠোর পরিণতি ভোগ করবে’ বলে নিরাপত্তা পরিষদে হুমকি দিয়েছেন ট্রাম্প।

 বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীল রাখতে তিনি ‘অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ’ (ওপেক)কে তেল উ?ৎপাদন বাড়ানোর আহ্বানও জানিয়েছেন। ওপেকভুক্ত দেশ ইরান তৃতীয় বৃহৎ তেল উৎপাদনকারী। তাদের তেল রপ্তানি বন্ধ হয়ে গেলে বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির আশঙ্কা রয়েছে। ভারত তেল কেনার বিষয়ে কোনো প্রতিশ্রুতি দিয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে জারিফ বলেন, ‘আমাদের ভারতীয় বন্ধুরা তাদের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখার লক্ষ্য অনুযায়ী ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে সবসময়ই নিরপেক্ষ থাকবেন।’ চীনের পর ভারত ইরান থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে। আর ভারতে তেল সরবরাহকারী দেশের মধ্যে ইরান তৃতীয়।

যদিও ভারত এরই মধ্যে ইরান থেকে তেল আমদানি হ্রাস করেছে। কিন্তু এখন পর্যন্ত তারা ইরান থেকে তেল কেনা বন্ধ করার বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। বরং এই অর্থবছরে ভারত সরকার ইরান থেকে তেল আমদানি বৃদ্ধির পরিকল্পনা করেছে। কারণ, তেহরান দেশটিকে প্রায় বিনামূল্যে তেল পৌঁছে দেওয়ার প্রস্তাব দিয়েছে। তাছাড়া তেলের দাম পরিশোধের সময়ও বাড়িয়েছে।

সর্বশেষ খবর