বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সুনামিতে ১৯ ফুট উঁচু ঢেউ হলো কীভাবে?

সুনামিতে ১৯ ফুট উঁচু ঢেউ হলো কীভাবে?

ইন্দোনেশিয়ার পালুতে আঘাত হানা সুনামির ঢেউ ছিল ৬ মিটার বা প্রায় সাড়ে ১৯ ফুট উঁচু। ভূ-প্রাকৃতিকভাবে ইন্দোনেশিয়া এমন একটি দেশ যেখানে ভূমিকম্প প্রায় প্রতিদিনই হয়, কিন্তু পালুতে ভূমিকম্প থেকে এত বড় ঢেউ সৃষ্টি হলো কেন— তা স্থানীয় লোকদের তো বটেই এমনকি বিজ্ঞানীদেরও বিস্মিত করেছে। এই সুনামির আঘাতে পালু শহরের ১৩০০-র বেশি লোক নিহত হয়েছে এখন পর্যন্ত। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, ৭.৫ মাত্রার যে ভূমিকম্পটি হয়েছে তা থেকে এমন ভয়ংকর সুনামি হবে— তা অনেকেই ভাবতে পারেননি। এর পেছনে কাজ করেছে পালুর ভৌগোলিক অবস্থান, সময়, আর দুর্বল পূর্ব- সতর্কীকরণ ব্যবস্থা। একটা নির্দিষ্ট মাত্রার ভূমিকম্প হলে কি হতে পারে, কতটা ক্ষতি হতে পারে- তা নানা রকমভাবে অনুমান করা যায়। পালুর ক্ষেত্রে যা হয়েছে— বিজ্ঞানীরা বলছেন, সবচেয়ে খারাপ যা হতে পারে ঠিক সেটাই হয়েছে।

কি ঘটছিল সেদিন? বিজ্ঞানীরা এখন পুরো দিনের ঘটনার একটা চিত্র তুলে ধরছেন। শুক্রবার পুরো দিন ধরেই ছোট ছোট ভূমিকম্প হচ্ছিল। কিন্তু সন্ধ্যার দিকে হঠাৎ একটা গুরুতর ঘটনা ঘটে। মাটির ৬ মাইল নিচে ভূ-স্তরের যে টেকটনিক প্লেটের সংযোগস্থল- যাকে বলে পালু-কোরু ফল্ট - আকস্মিকভাবে পিছলে যায়। এই জায়গাটা পালু উপকূলের অল্প দূরেই। ভূস্তরের এই বিশেষ ফাটলটি নিয়ে ১৯৯৫ সাল থেকে গবেষণা করছেন বান্দুং ইনস্টিটিউট অব টেকনোলজির হামজা লতিফ। তিনি বলছিলেন, পারু শহরটি গড়ে উঠেছে পলিমাটির পুরু স্তরের ওপর। আর ভূমিকম্পের আঘাতে পাথুরে মাটি যতটা নড়ে, তার চাইতে পলিমাটি নড়াচড়া করে অনেক বেশি। তাই এর ওপর তৈরি করা খুব কম ইমারতই সেই আলোড়ন সহ্য করতে পারে।

এত বড় ঢেউ আসবে কেউ ভাবেনি : যুক্তরাজ্যের ব্রুনেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ হায়দারজাদেহ বলছিলেন, আমার হিসেবে পালুতে সমুদ্রের তলদেশে বিকৃতি (ডিফরমেশন) ঘটেছে ৪৯ সেন্টিমিটার। এতে সুনামির ঢেউ এক মিটারেরও কম উঁচু হবার কথা। ৬ মিটার হবার কথা নয়। কাজেই অন্য কিছু একটা ঘটেছে। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ফিলিপ লিউ লি-ফ্যান বলছিলেন, পালু-কোরু ফল্ট লাইন নিয়ে আমরা খুব বেশি ভাবতাম না -কারণ এখানে টেকটোনিক প্লেট দুটো নড়াচড়া করে ডাইনে-বাঁয়ে, ওপরে-নিচে নয়-তাই বিপজ্জনক ঢেউ সৃষ্টি হবার ঝুঁকি কম। কিন্তু এবার ঠিক তাই হয়েছে। কেন হলো? তিনি বলেন, আমরা বের করার চেষ্টা করছি কি ঘটেছে। হতে পারে যে ভূমিকম্পের ফলে হয়তো সাগরের তলদেশে একটা ভূমিধসের সৃষ্টি হয়েছিল, অথবা ফল্ট-লাইনটাও অন্যরকম আচরণ করে থাকতে পারে- আমরা এখনো জানি না।

সুনামি সতর্কতা ব্যবস্থা কাজ কমরনি : ২০০৪ সালে সুনামিতে মারা গিয়েছিলেন আড়াই লাখ লোক। এর পর পুরো অঞ্চল জুড়ে সুনামির আগাম সতর্কতার জন্য বহু সেন্সর বসানো হয়। কিন্তু অধ্যাপক লিউ বলছেন, এ ব্যবস্থা কাজ করেনি। আসলে ২০১২ সাল থেকেই অনেক সেন্সর নষ্ট হয়ে পড়েছিল। বিবিসি

সর্বশেষ খবর