শিরোনাম
শনিবার, ৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি ভারতের

মার্কিন রক্তচক্ষু উপেক্ষা করে ভারত রাশিয়ার কাছ থেকে আকাশ নিরাপত্তা ব্যবস্থা এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনছে। গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সম্পন্ন করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার রাতেই দুই দিনের ভারত সফরে দিল্লি পৌঁছান রুশ প্রেসিডেন্ট পুতিন। তাকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রাতেই পুতিন যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে। সেখানে দুই নেতার বৈঠক হয়। এদিন প্রতিরক্ষাসহ ২০টি বিষয়ে ভারত চুক্তি করেছে। রুশ প্রেসিডেন্টের এবারের সফরে কড়া নজর রেখেছে আন্তর্জাতিক মহল। দিল্লির চাহিদায় সাড়া দিয়ে এবারই পুতিন ভারতের কাছে এস-৪০০ বিমান ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা বিক্রির চূড়ান্ত চুক্তি করলেন। দুই দেশের এ ধরনের সামরিক চুক্তিতে অস্বস্তিতে পড়েছে ট্রাম্প প্রশাসন। কারণ, অত্যাধুনিক এই রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা দিল্লি কিনতে চাইলেও এর পরিণতি ভালো হবে না বলে যুক্তরাষ্ট্র আগেই সতর্ক করেছিল। রুশ সমরাস্ত্র কেনায় ওয়াশিংটনের নিষেধাজ্ঞার মুখেও পড়তে হতে পারে ভারতকে। তারপরও মার্কিন হুমকি অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪২ হাজার কোটি টাকা) এই চুক্তি করল ভারত।

সফরে পুতিনের সফর সঙ্গী হিসেবে ভারতে গেছেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, পররাষ্ট্রমন্ত্রী সের্জেই লাভরোভ, শিল্প-বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্তুরোভ।

এনডিটিভি বলছে, আগে থেকেই এস-৪০০ এর দিকে চোখ ছিল দিল্লির। চুক্তি হলেও পুরো ক্ষেপণাস্ত্র হাতে আসতে দুই বছরের মতো সময় লাগতে পারে বলে জানিয়েছেন ভারতের বিমান বাহিনী প্রধান বি এস ধানোয়া। পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোয় ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়লেও চলতি বছর বেশ কয়েকবার পুতিনের সঙ্গে দেখা করে মোদি মস্কোর সঙ্গে নয়াদিল্লির পুরনো সম্পর্ক ঝালাইয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই অংশ হিসেবে এ প্রতিরক্ষা চুক্তি হলো। ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনার পাশাপাশি মোদি প্রশাসন মস্কোর কাছ থেকে ক্রিভাক-ক্লাস ফ্রিগেট যুদ্ধজাহাজ এবং কেএ-২২৬ হেলিকপ্টারও কিনতে চায় বলে জানিয়েছে আনন্দবাজার।

সর্বশেষ খবর