সোমবার, ৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

সৌদি কনস্যুলেটেই খুন সাংবাদিক খাসোগি

সৌদি কনস্যুলেটেই খুন সাংবাদিক খাসোগি

বান্ধবীকে বাইরে দাঁড় করিয়ে রেখে মঙ্গলবার দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢুকেছিলেন তিনি—উদ্দেশ্য ছিল তার বিবাহ-বিচ্ছেদের একটা সার্টিফিকেট নেওয়া। তারপর থেকেই জামাল খাসোগি নিখোঁজ এবং ছয় দিন পর তুর্কি পুলিশ এখন বলছে, তাকে হয়তো কনস্যুলেটের ভিতরেই খুন করা হয়েছে।

সৌদি ভিন্নমতাবলম্বী ও প্রিন্স সালমানের কড়া সমালোচক জামাল খাসোগির রহস্যজনকভাবে নিখোঁজ হওয়া নিয়ে পাশ্চাত্য এবং মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যমে কদিন ধরেই তুমুল হৈচৈ চলছিল—কিন্তু এখন তা পুরোদস্তুর হত্যা রহস্যের চেহারা নিয়েছে। জামাল খাসোগি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একজন সমালোচক এবং বেশ কিছুকাল ধরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। তাকে হত্যা করা হয়েছে—এমন ধারণার পক্ষে কোনো প্রমাণ দেয়নি তুর্কি পুলিশ এবং সৌদি কর্মকর্তারা একে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছ। খাসোগির সঙ্গে হাতিস চেঙ্গিজ নামে একজন তুর্কি মহিলার প্রণয় চলছিল। হাতিসকে নিয়েই তিনি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবনে এসেছিলেন। মিস চেঙ্গিজ বাইরে অপেক্ষা করতে থাকেন এবং খাসোগি কনস্যুলেটের ভিতরে যান। কিন্তু খাসোগি আর বেরিয়ে আসেননি।

কে এই জামাল খাসোগি? সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অন্যতম প্রধান সমালোচক হচ্ছেন এই ৫৯ বছর বয়স্ক জামাল খাসোগি। তিনি আল-ওয়াতান পত্রিকা ও সৌদি টিভির সাবেক সম্পাদক ছিলেন। তিনি সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ ছিলেন এবং ঊর্ধ্বতন সৌদি কর্মকর্তাদের উপদেষ্টা ছিলেন। কিন্তু কয়েকজন বন্ধুকে গ্রেফতার করার পর আল-হায়াত পত্রিকায় তার কলামটি বন্ধ করে দেওয়া হয় এবং টুইট করা বন্ধ করতে সতর্ক করে দেওয়া হয়। এর পর খাসোগি সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান এবং সেখান থেকে ওয়াশিংটন পোস্ট পত্রিকায় লেখালিখি ও বিভিন্ন টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিচ্ছিলেন। প্রিন্স সালমানের সংস্কার পরিকল্পনা পশ্চিমা দেশগুলোতে প্রশংসিত হলেও— ভিন্নমতাবলম্বী, মানবাধিকার ও নারী অধিকারকর্মীদের দমন, বুদ্ধিজীবী এবং ধর্মীয় নেতাদের গ্রেফতার, ইয়েমেনের যুদ্ধ ইত্যাদি সমালোচিত হয়েছে।

তাকে হত্যা করতে এসেছিল ১৫ জন সৌদির একটি দল?: খাসোগিকে পূর্ব-পরিকল্পিতভাবে কনস্যুলেটের ভিতরেই হত্যা করা হয়েছে—প্রাথমিকভাবে এমনটাই অনুমান করছে তুরস্কের পুলিশ। শুধু তাই নয়, শনিবার দুই অজ্ঞাতনামা সূত্রের উদ্ধৃতি দিয়ে তুর্কি সংবাদমাধ্যম ও রয়টার রিপোর্ট করে যে খাসোগির মৃতদেহ কনস্যুলেট থেকে বের করেও নিয়ে যাওয়া হয়েছে। মার্কিন ওয়াশিংটন পোস্ট একটি সূত্র উদ্ধৃত করে বলেছে, খাসোগিকে হত্যা করতে ১৫ জনের একটি বিশেষ দল পাঠানো হয়েছিল। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক রিপোর্টে জানিয়েছে, যে সময়টা খাসোগি কনস্যুলেটের ভিতরে ছিলেন—সেই সময়টাতেই ১৫ জন সৌদি লোক সেখানে ছিল। ওই দিনেই এই ১৫ জন বিমানে ইস্তাম্বুল পৌঁছায়। এর প্রতিক্রিয়া কি হতে পারে? বিবিসির সংবাদদাতা বলছেন, তুরস্ক ও সৌদি আরবের সম্পর্ক এখন তিক্ত অবস্থায় আছে এবং একজন সুপরিচিত সৌদি ভিন্নমতাবলম্বীকে তুরস্কের মাটিতে রাষ্ট্রীয় মদদে হত্যার ব্যাপারটি প্রমাণিত হলে তা আরও বিরূপ হবে। সৌদি আরবের প্রতিক্রিয়া : সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, খাসোগি একজন সৌদি নাগরিক এবং তার কি হয়েছে তা জানতে তিনি খুবই ব্যস্ত, তারা তুর্কি সরকারের সঙ্গে যোগাযোগ রাখছেন। বিবিসি

সর্বশেষ খবর