মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ইন্দোনেশিয়ায় এখনো নিখোঁজ পাঁচ হাজার মানুষ

ইন্দোনেশিয়ার ভূমিকম্প-সুনামিতে নিহতের সংখ্যা ১ হাজার ৯৯৪ সরকারিভাবে ঘোষণা করা হলেও শেষ পর্যন্ত নিহতের সংখ্যা এর তিন থেকে চারগুণ হতে পারে। এখন পর্যন্ত ৫ হাজার মানুষ নিখোঁজ রয়েছে। এবার সবাই মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগের ১০ দিন পর এসে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়াদের মধ্যে আর কারও বেঁচে থাকার সম্ভাবনা খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, বৃহস্পতিবারের আগ পর্যন্ত তারা আনুষ্ঠানিকভাবে উদ্ধার অভিযান সমাপ্তির ঘোষণা দেবে না।

গত ২৮ সেপ্টেম্বরের ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্প ও সুনামিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পালু, বালারোয়া ও পেতোবো এলাকা। এসব এলাকার নরম মাটি কাদায় পরিণত হয়। ভাসিয়ে নিয়ে যায় বাড়িঘর। আশঙ্কা করা হচ্ছে, শত শত মানুষ মাটির নিচে চাপা পড়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মুখপাত্র সুতপো পুরওয়ো নুগরাহো বলেছেন, ‘বালারোয়া ও পেতোবো এলাকার প্রধানদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী সেখানে প্রায় ৫ হাজার মানুষকে খুঁজে পাওয়া যায়নি। যদিও কর্মকর্তারা এখনো তথ্য সংগ্রহ করে এই সংখ্যা নিশ্চিতের চেষ্টা করছেন। ভূমিধস বা নরম কাদার নিচে যারা আটকা পড়েছেন তাদের সঠিক সংখ্যা জানা সহজ নয়।’

ইন্দোনেশিয়ার উদ্ধারকারী সংস্থার প্রধান মোহাম্মদ সাইয়াগু বলেছেন,  এখন কাউকে জীবিত পাওয়া গেলে সেটা হবে আশ্চর্য ঘটনা। ইন্দোনেশিয়ার সরকার বলেছে, বৃহস্পতিবারের পর আক্রান্ত এলাকাকে গণকবর আখ্যা দিয়ে তল্লাশি অভিযান বন্ধ করে দেওয়া হবে।

এদিকে সুলাবেসি দ্বীপে দুই লাখ মানুষের ত্রাণ সামগ্রী প্রয়োজন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, জাপানসহ বেশ কয়েকটি দেশ ভূমিকম্পকবলিত এসব মানুষের জন্য লাখ লাখ ডলারের ত্রাণ পাঠিয়েছে। তারপরও খাবার ও পানির ঘাটতি রয়েছে।  বিবিসি

 

সর্বশেষ খবর