বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দেশে দেশে ভয়ঙ্কর ঝড়, বন্যা

দেশে দেশে ভয়ঙ্কর ঝড়, বন্যা

হারিকেন মাইকেলের প্রভাবে উত্তাল মার্কিন ফ্লোরিডার উপকূল। ২৩০ কি.মি. বেগে এগিয়ে যাচ্ছে এই ঝড় —এএফপি

ঘণ্টায় প্রায় ২৩০ কিলোমিটার বেগের তিন মাত্রার হারিকেন ‘মাইকেল’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে। এই শক্তি নিয়ে রাজ্যের উপকূলে হারিকেনটি আঘাত হানলে তছনছ হয়ে যাবে সব কিছু। এ তথ্য জানিয়েছে, মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস)। স্থানীয় সময় বুধবার দুপুরের দিকে হারিকেনটি ফ্লোরিডা উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। এর কারণে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের বিপুল সংখ্যক বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। ফ্লোরিডার গভর্নর রিক স্কট এই ঝড় ‘জীবন ও মৃত্যুর মধ্যে পার্থক্য হয়ে দাঁড়াতে পারে বলে মন্তব্য করেছেন। মাইকেলকে ‘দানবিক ঝড়’ অ্যাখ্যা দিয়ে কর্মকর্তাদের নির্দেশ শুনতে উপকূলীয় বাসিন্দাদের প্রতি অনুরোধ জানিয়েছেন গভর্নর স্কট। মধ্য আমেরিকায় তাণ্ডব চালিয়ে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে আসা মাইকেলের কারণে এরই মধ্যে ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজারেরও বেশি লোককে ঘরবাড়ি ছেড়ে উঁচু স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হারিকেনটির প্রভাবে যুক্তরাষ্ট্রের কিছু কিছু এলাকায় ১৪ ইঞ্চি বৃষ্টি হতে পারে, ১২ ফুট পর্যন্ত উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে বলেও আবহাওয়া পূর্বাভাসে ধারণা দেওয়া হয়েছে।

উড়িষ্যার দিকে এগিয়ে যাচ্ছে তিতলি : বঙ্গোপসাগরে সূষ্ট ঘূর্ণিঝড় উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘তিতলি’র কারণে রাজ্যজুড়ে সতর্কতা জারির পাশাপাশি চারটি জেলার স্কুল ও কলেজ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য উড়িষ্যার সরকার। সাইক্লোনটি আজ সকাল নাগাদ আঘাত হানতে পারে বলেও ধারণা করছে তারা। তিতলি গতকাল উড়িষ্যার দক্ষিণাঞ্চলীয় শহর গোপালপুর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

শ্রীলঙ্কায় ভারি বৃষ্টিপাতে ৯ জনের প্রাণহানি : শ্রীলঙ্কায় গত সপ্তাহ থেকে ভারি বৃষ্টিপাতে এখন পর্যন্ত নয় জনের প্রাণহানি ও ১৭ জন আহত হয়েছে। গতকাল দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের (ডিএমসি) মুখপাত্র প্রদীপ কোদিপ্পিলি এ কথা জানান। ডিএমসি জানিয়েছে, প্রাকৃতিক দুর্যোগে ৭০ হাজারেরও বেশি লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ১৫ হাজার তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে। ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে।

বন্যায় স্পেনে ৫ জনের মৃত্যু : স্পেনের মায়োরকা দ্বীপে ভারি বৃষ্টিপাত ও আকস্মিক বন্যায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে দ্বীপটির সান লোরেঙ্কের এ ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটির জরুরি বিভাগগুলো, খবর বার্তা সংস্থা রয়টার্সের। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর