বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

এলাহাবাদ হলো ‘প্রয়াগরাজ’

দুই দিন আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এলাহাবাদ সফরে গিয়ে ঘোষণা দেন, শহরটির নাম পাল্টানোর একটি প্রস্তাব আছে। শিগগিরই এলাহাবাদ শহরের নাম বদল করা হবে। এমনকি এ বিষয়ে তিনি রাজ্যপালের অনুমোদনও পেয়েছেন বলে দাবি করেন। বিষয়টি লোকজন আঁচ করার আগেই গতকাল প্রস্তাবটি অনুমোদন করে রাজ্যের মন্ত্রিপরিষদ। এদিন ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, ‘আজ থেকে এলাহাবাদকে ডাকা হবে প্রয়াগরাজ নামে’। উত্তর প্রদেশ সরকারের এ ধরনের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বিরোধী দল কংগ্রেস। রবিবার কংগ্রেসের তরফে আশঙ্কা জানানো হয় যে, নাম বদল হলে এলাহাবাদের ইতিহাসের ওপর প্রভাব পড়বে। স্বাধীনতার সময় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এলাহাবাদ। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখেই নাম বদলের বিরোধিতা জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব। এ প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং বলেন যে, যদি সরকার একান্তই চায় নামবদল, তবে আলাদা শহর গড়ে তার নাম প্রয়াগরাজ করা হোক।

কিন্তু এলাহাবাদের নাম বদল করা উচিত নয় বলেই মন্তব্য করেন তিনি। এ প্রসঙ্গে ওঙ্কার সিং আরও বলেন, গান্ধীর যুগ ও স্বাধীনতার সময় থেকেই এলাহাবাদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ১৮৮৮, ১৮৯৩ ও ১৯১০ সালে সেখানে মহা অধিবেশন হয়েছে, যা স্বাধীনতা আন্দোলনের ক্ষেত্রে উল্লেখযোগ্য। এ শহর থেকেই দেশ তার প্রথম প্রধানমন্ত্রী পেয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। অন্যদিকে, সে রাজ্যের বিজেপি মুখপাত্র মনোজ মিশ্র দাবি করেন, ‘রাজ্যের মানুষের আবেগকে গুরুত্ব দিয়ে বিচার করেই এই ঘোষণা দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, এলাহাবাদের পুরনো নাম প্রয়াগ। ১৬০০ শতকে মুঘল সম্রাট আকবরের আমলে সেই নাম পরিবর্তন হয়। ওই সময় গঙ্গা ও যমুনার সঙ্গমস্থলের কাছে একটি দুর্গ তৈরি করেন আকবর। ওই দুর্গ ও তার আশেপাশের অঞ্চলকে তিনি নাম দেন ‘ইল্লাহবাদ।’ তার নাতি সম্রাট শাহজাহান গোটা শহরের নামকরণ করেন এলাহাবাদ। তবে গঙ্গা ও যমুনার সঙ্গমস্থলের কাছে যেখানে কুম্ভমেলা হয়, সেই এলাকার নাম প্রয়াগই থেকে যায়।

সর্বশেষ খবর