বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে দুর্গাপূজায় জেএমবির হামলার ছক

দীপক দেবনাথ, কলকাতা

চলতি বছরে দুর্গাপূজা চলমান থাকার সময় পশ্চিমবঙ্গে হামলার ছক কষছে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। কেন্দ্রীয় নিরাপত্তা এজেন্সি ও রাজ্য সরকারকে সতর্ক করে দিয়ে গোয়েন্দা তথ্যে বলা হয়েছে, ‘দুর্গাপূজার সময়েই জেএমবির চার জঙ্গি ভয়ানক নাশকতা করার ছক কষেছে। তাদের লক্ষ্য হলো আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, শিলিগুড়ি ও কোচবিহার।’ ইতিমধ্যেই দুই জঙ্গি রাজ্যে আশ্রয় নিয়েছে বলেও জানা গেছে। গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে ‘চার জঙ্গির মধ্যে দুই জঙ্গি কোচবিহার জেলার দিনহাটার যৌন পল্লী এলাকায় আত্মগোপন করে রয়েছে, বাকি দুই জঙ্গিও আগামী দুই-এক দিনের মধ্যেই রাজ্যে প্রবেশ করার জন্য অপেক্ষা করছে। তাদের লক্ষ্যই হলো দুর্গাপূজার সময় রাজ্যে বেশি সংখ্যায় হতাহতের ঘটনা ঘটানো।’

গোয়েন্দা সূত্রে খবর নেপাল থেকে সরবরাহ হওয়া বিস্ফোরক দিয়েই পশ্চিমবঙ্গে বিস্ফোরণ ঘটানো হতে পারে। ইতিমধ্যেই পুলিশকে সতর্ক থাকতে এবং নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কয়েকদিন আগেই কেন্দ্রীয় গোয়েন্দাদের তরফে একটি রিপোর্টে বলা হয়েছিল যে ভারতবিরোধী কার্যকলাপের জন্য ঢাকার পাকিস্তান হাই কমিশনকে বেছে নিয়েছে পাকিস্তান। হাইকমিশনে বসেই বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গে জঙ্গি হামলার ছক করার গোপন বৈঠক হয়েছিল।

 বলে অভিযোগ। অতি সম্প্রতি গোয়েন্দারা সেই তথ্য ফাঁস করে। ওই ঘটনার পরই রাজ্যের জঙ্গি হামলার আশঙ্কায় ঘুম উড়েছে প্রশাসনের কর্মকর্তাদের।

উল্লেখ্য, ২০১৪ সালের ২ অক্টোবর দুর্গাপূজার সময়ই পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড়ে ভয়াবহ বিস্ফোরণে দুই জেএমবি জঙ্গির মৃত্যু হয়েছিল। ওই ঘটনার তদন্তভার ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-এর হাতে আসার পরই বোঝা গিয়েছিল যে ওই রাজ্যটিতে জেএমবি জাল কতদূর বিস্তৃত।

সর্বশেষ খবর