বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ভারতে স্বঘোষিত ধর্মগুরু রামপালের যাবজ্জীবন

আশ্রমের ভিতর দুই নারীকে হত্যার সঙ্গে সম্পৃক্ততা প্রমাণিত হওয়ায় ভারতের স্বঘোষিত ধর্মগুরু রামপাল মহারাজের যাবজ্জীবন দণ্ড দিয়েছে একটি আদালত। হরিয়ানার হিসারের সেশন আদালতে গত সপ্তাহেই তিনি ২৬ অনুসারীসহ খুনের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন বলে জানিয়েছে এনডিটিভি। বারওয়ালা গ্রামের আশ্রমের ভিতর দুই নারীকে স্বঘোষিত এ ধর্মগুরু ও তার ভক্ত-অনুসারীরা হত্যা করেছিলেন, নিহতদের স্বামীদের এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলা দুটি হয়েছিল। আদালত তার রায়ে হিসারের সাতলক আশ্রমের ভিতর অন্যায়ভাবে লোকজনকে আটকে রাখা, খুন ও অন্যান্য অপরাধে রামপাল এবং তার অনুসারীদের দোষী সাব্যস্ত করে।

 হিসারের জেলখানার ভিতর বানানো বিশেষ আদালতে প্রায় চার বছরের বিচার শেষে এ রায় এল। ২০১৪ সালের নভেম্বরে সাতলক আশ্রমের ভিতর থেকে আটক করার পর থেকে হিসারের এ জেলখানাতেই বিতর্কিত এ ধর্মগুরু ও তার অনুসারীরা বন্দি করে রাখা হয়েছে।

সশস্ত্র অনুসারীদের পাথর, লাঠি ও বন্দুক পেরিয়ে ১২ একরের আশ্রমের ভিতর হানা দিয়ে সেবার রামপালকে গ্রেফতার করেছিলেন পুলিশ সদস্যরা। দিনব্যাপী ওই সংঘাতে রামপাল তার ভক্তদের মানবঢাল হিসেবে ব্যবহার করেছিলেন বলেও জানিয়েছে এনডিটিভি। তার আটক ঠেকাতে ভক্ত-অনুসারীরা ‘প্রাইভেট আর্মি’তে রূপান্তরিত হয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধালে ছয়জন নিহত ও কয়েকশ আহত হয়েছিল।

সর্বশেষ খবর