বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ক্রিমিয়ায় কলেজে বোমায় নিহত ১৮

ক্রিমিয়ায় কলেজে বোমায় নিহত ১৮

রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়ার একটি কলেজে বোমা বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েক ডজন মানুষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, রাশিয়া যেখানে ক্রিমিয়ার সঙ্গে যোগাযোগের জন্য একটি সেতু নির্মাণ করছে, সেই কের্চ এলাকার টেকনিক্যাল কলেজে ওই বিস্ফোরণ ঘটানো হয়। রাশিয়ার ন্যাশনাল গার্ডের কর্মকর্তারা এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বর্ণনা করেছেন। প্রাথমিকভাবে হামলাকারী একজন বলে ধারণা করা হচ্ছে। তিনি ওই কলেজের ক্যাফেটারিয়ায় বোমার বিস্ফোরণ ঘটায়। হতাহতরা এ সময় ক্যাফেটারিয়ায় অবস্থান করছিল। ক্রিমিয়ার এ অঞ্চলটি চার বছর আগে ইউক্রেনের কাছ থেকে নিজেদের নিয়ন্ত্রণে নেয় রাশিয়া। সেখানকার রুশ সমর্থিত প্রশাসনের প্রধান সের্গেই অ্যাক্সিনভ বলেন, কলেজের এক ছাত্রকে প্রধান সন্দেহভাজন বলে মনে করা হচ্ছে। হামলার পর সে নিজেও আত্মহত্যা করেছে। নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণে হতাহতদের সবাই কিশোর শিক্ষার্থী। ভিডিও ফুটেজে দেখা গেছে, কলেজের পাশে সশস্ত্র নিরাপত্তাকর্মী ও সেনাবাহিনীর সাঁজোয়া যান টহল দিচ্ছে। হতাহতদের উদ্ধারে ঘটনাস্থলে আরও সেনা সদস্য পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু। আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের অংশ হলেও ২০১৪ সালে অঞ্চলটি দখল করে নেয় রাশিয়া। পরে এক ভোটের মাধ্যমে নিজেদের মধ্যে সংযুক্ত করে নিলেও আন্তর্জাতিক সম্প্রদায় ওই ভোটকে বিতর্কিত বলে আখ্যা দেয়। কের্চ শহরের সঙ্গে রাশিয়াকে যুক্ত করতে সম্প্রতি একটি সেতু নির্মাণ করেছে মস্কো। রাশিয়ার ন্যাশনাল গার্ডের এক কর্মকর্তা বলেছেন, বিস্ফোরণের ঘটনাটি একটি সন্ত্রাসী কার্যক্রম। সের্গেই মেলিকভ নামের ওই কর্মকর্তা বলেন, একটি ইম্প্রোভাইসড বিস্ফোরক ডিভাইস দিয়ে এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা বলেছেন, হতাহতদের বেশির ভাগই টেকনিক্যাল কলেজটির শিক্ষার্থী। আহতদের উদ্ধার করে হাসপাতালে হাসপাতালে নেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু বলেছেন, প্রয়োজন পড়লে আহতদের উদ্ধার করতে চারটি সামরিক বিমান প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে সামরিক হাসপাতালও।

কলেজটির পরিচালক রুশ সংবাদমাধ্যমকে বলেছেন অপরিচিত সশস্ত্র ব্যক্তিরা ভবনে ঢুকে পড়ে। তবে ক্রিমিয়ার রুশ সমর্থিত নেতা সের্গেই আকসেনভ বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘বিস্ফোরনের পর গোলাগুলির যে খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে তা সত্য নয়। বর্তমানে সেখানকার পরিস্থিতি শান্ত রয়েছে। হতাহতদের স্মরণে তিন দিনের শোক ঘোষণা করেছেন তিনি। এএফপি

সর্বশেষ খবর