সোমবার, ২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ভারতের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

ভারতের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন ট্রাম্প

ভারতের প্রজাতন্ত্র দিবস ২৬ জানুয়ারি। আগামী বছরের সেই দিনে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু ট্রাম্প সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। অভ্যন্তরীণ জরুরি কর্মসূচির কারণে এই সফর বাতিল করা হয়েছে বলে ট্রাম্প প্রশাসন দাবি করেছে। এ কথা জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে। ওই সময়ে ট্রাম্পের সিনেটে বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণ দেওয়ার কথা রয়েছে। তবে ২০১৫ সালে এই ভাষণ স্থগিত রেখেই ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগ দিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে বিশ্লেষকরা বলছেন, বিশ্বের অন্যতম শক্তিশালী দুই অর্থনীতির মধ্যে বেশ কয়েকটি ইস্যুতে মতবিরোধের মধ্যে এবারের কর্মসূচি বাতিল করলেন ট্রাম্প।

রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি, আমেরিকার নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের কাছ থেকে তেল কেনা, এইচওয়ানবি নিয়ে আমেরিকার কড়া অবস্থানের মতো বিষয় নিয়ে ইন্দো-মার্কিন ঠাণ্ডা যুদ্ধ চলছিলই। তার মধ্যেই প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্ট ভারতে আসতে পারছেন না এমন খবরে কূটনৈতিক মহলে তৎপরতা শুরু হয়েছে।

প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্টকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য গত আগস্ট মাসেই হোয়াইট হাউসে আমন্ত্রণপত্র যায়। তখন হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স সেই আমন্ত্রণ পত্রের কথা স্বীকারও করেন। তবে সেই আমন্ত্রণ গ্রহণ করা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি। প্রেসিডেন্ট থাকা অবস্থায় বারাক ওবামা দু’বার ভারতে এসেছিলেন। তার মধ্যে একবার প্রজাতন্ত্র দিবসে ভারতের আতিথেয়তা গ্রহণ করেছিলেন। কিন্তু হোয়াইট হাউসে ট্রাম্প আসার পর থেকেই নয়াদিল্লি-ওয়াশিংটন কূটনৈতিক সুসম্পর্কের বাতাবরণ পাল্টাতে শুরু করে। ট্রাম্প আমন্ত্রণ বাতিল করায় ভারতের মোদি সরকারকে এখন নতুন কোনো রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানাতে হবে। তবে ট্রাম্পের বাতিল করা আবেদন আর কোনো রাষ্ট্রপ্রধান নেবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। ২০১৬ সালে এই কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রান্সিস ওঁলাদ। ২০১৪ সালে উপস্থিত ছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। এই কর্মসূচিতে যোগ দেওয়া অন্যান্য বিশ্ব নেতার মধ্যে রয়েছেন নিকোলাস সারকোজি, ভ্লাদিমির পুতিন, নেলসন ম্যান্ডেলা, জন মেজর, মোহাম্মদ খাতামি এবং জ্যাক শিরাক।

সর্বশেষ খবর