বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব বাতিল করছেন ট্রাম্প

১৯৬৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে কেউ জন্ম নিলেই তিনি সে দেশের নাগরিক

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী সেখানে কেউ জন্ম নিলেই তিনি সেই দেশের নাগরিক। সেই শিশুর বাবা মা আমেরিকার নাগরিক হোক বা না হোক। অধিবাসীদের সন্তানরা    জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব লাভের সেই সুযোগ বাতিল করে দিচ্ছেন দেশটির প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল এইচবিও টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ পরিকল্পনার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর এটা খুব শিগগিরেই করার পক্ষপাতী তিনি।

ট্রাম্প বলেন, দেশটিতে ১৯৬৮ সাল থেকে চালু থাকা এই বিশেষ সুবিধা বাতিল করতে আইনি পরামর্শকদের সঙ্গে কাজ করছেন তিনি। ওই আইন অনুসারে, যেসব শিশু মার্কিন ভূ-খণ্ডে জন্মগ্রহণ করে, তাদের সবাইকে জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেওয়া হয়। এ বিষয়ে ট্রাম্প বলেন, আমরাই বিশ্বের একমাত্র দেশ যেখানে একজন ব্যক্তি আগমন করবে, শিশুর জন্ম দিবে এবং ওই শিশু অবধারিতভাবে যুক্তরাষ্ট্রের নাগরিক হবে। যুক্তরাষ্ট্রে তাকে সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে। এটা হাস্যকর। এর সমাপ্তি টানা দরকার। ইতিমধ্যেই প্রক্রিয়া চলছে। একটি নির্বাহী আদেশে তা বাস্তবায়ন করা হবে।

কিন্তু এটাতো ব্যাপক বিতর্কিত একটি বিষয়; এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, আপনি কংগ্রেসের আইনের মাধ্যমে নিশ্চিতভাবে এটি করতে পারেন। কিন্তু এখন তারা (কংগ্রেসের সদস্যরা) বলছেন, আমি শুধুমাত্র নির্বাহী আদেশের মাধ্যমেই এই বিধানের অবসান ঘটাতে পারি। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব পাওয়ার যে বিধান রয়েছে সেটি বাতিল করলে শেষ পর্যন্ত এ বিষয়টি আদালত পর্যন্ত গড়াতে পারে। বিবিসি

সর্বশেষ খবর