বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

মার্কিন কংগ্রেসে আসছেন দুই মুসলিম নারী

মার্কিন কংগ্রেসে আসছেন দুই মুসলিম নারী

যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনে ভোটাররা দুজন মুসলিম নারীকে নির্বাচিত করতে যাচ্ছে। এমন এক সময় ঐতিহাসিক ঘটনাটি ঘটতে চলেছে, যখন দেশটিতে মুসলিম ও অভিবাসন বিরোধী প্রচার-প্রচারণা দিন দিনই বাড়ছে। সোমালিয়ান শরণার্থী ইলহান ওমরের মার্কিন সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত। ডেমোক্র্যাট এই নেত্রী ডেমোক্র্যাটদের ঘাঁটি হিসেবে পরিচিত মধ্যপশ্চিম অঙ্গরাজ্য মিনেসোটা থেকে তার দলের মনোনয়ন পেয়েছেন। ফিলিস্তিন অভিবাসী বাবা-মার সন্তান ডেট্রোয়েটে জন্মগ্রহণকারী রশিদা তাইব একটি হাউসের আসনে বাধাহীনভাবে জয়লাভ করতে যাচ্ছেন। তিনি একজন সমাজ কর্মী। এই দুজন মার্কিন কংগ্রেসের প্রথম মুসলিম নারী সদস্য হতে যাচ্ছেন। তাদের নিয়ে কংগ্রেসে মুসলিম সদস্যের মোট সংখ্যা তিনজনে দাঁড়াবে। যুক্তরাষ্ট্রজুড়ে যখন মুসলিমবিরোধী মনোভাব তুঙ্গে, ঠিক সেই মুহূর্তে তারা মাইলফলক হতে যাচ্ছেন।

 বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) জানিয়েছে, ২০১৮ সালের প্রথম ছয় মাসে মুসলিমবিরোধী ঘৃণাজনিত অপরাধ ২১ শতাংশ বেড়েছে। তাইব ও ওমর দুজনেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকান পার্টির বিরোধী পক্ষে অবস্থান নিয়েছেন।

তারা ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির বিরোধিতা করছেন, তারা সার্বজনীন স্বাস্থ্য সেবা পদ্ধতিকে সমর্থন দিচ্ছেন। রিপাবলিকানরা এই পদ্ধতির বিরোধী। এ ছাড়াও তারা অভিবাসন ও সীমান্তে যে কড়াকড়ি আরোপ করা হয়েছে তার বিলুপ্তি চান। এদিকে ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) দেশব্যাপী অভিবাসন বিরোধী অভিযান চালাচ্ছে। এতে অভিবাসী সম্প্রদায়গুলোর মধ্যে দেশ থেকে জোরপূর্বক বের করে দেওয়ার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে ঐতিহ্যগতভাবে বর্ণ ও লিঙ্গ নির্বিশেষে যে মনোনয়ন দেওয়া হয় এই দুই নারীর প্রার্থী হওয়া তারই অংশ। ট্রাম্প আমলে বর্ণ ও নারী অধিকার এবং ক্ষমতায়নের বিষয়টি ডেমোক্র্যাটদের জন্য একটি অন্যতম প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে এবং এই দুই নারী যেন তারই প্রতিচ্ছবি। আগামী সপ্তাহের নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে চলে আসবে বলে ধারণা করা হচ্ছে। তবে সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা বহাল থাকার জোর সম্ভাবনা রয়েছে। তাইব ডেট্রোইটে জন্মগ্রহণ করেছেন ও বেড়ে উঠেছেন। তিনি তার বাবা মায়ের ১৪ সন্তানের মধ্যে সবার বড়। ২০০৮ সালে তিনি প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগান রাজ্যের আইনসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ৪২ বছর বয়সী এই নারী নিজেকে শ্রমিক শ্রেণির বিজয়ী ও ট্রাম্পের কট্টর বিরোধী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেট্রোয়েটে তিনি তৎকালীন প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের বিরুদ্ধে জোরালো বক্তৃতা দেন।

তাইব আগস্ট মাসে আফ্রিকান আমেরিকান অধ্যুষিত অঞ্চলটিতে ডেমোক্র্যাটিক দলের প্রাথমিক নির্বাচনে জয়লাভ করেন। ইলহান ওমরের একটি প্রগতিশীল রাজনৈতিক পরিচয় রয়েছে। তিনি অবৈতনিক কলেজ শিক্ষা, সবার জন্য বাসস্থান এবং অপরাধী বিচার ব্যবস্থার সংস্কারের সমর্থক।

সর্বশেষ খবর