বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইয়েমেনে লড়াই বন্ধের আহ্বান পম্পেওর

ইয়েমেনে লড়াই বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার এ আহ্বান জানিয়ে ওই লড়াই বন্ধে জাতিসংঘের নেতৃত্বে আলোচনা আগামী মাস থেকেই শুরু হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি। এক বিবৃতিতে পম্পেও বলেছেন, হুতি বিদ্রোহীদের উচিত সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বন্ধ করা এবং অবশ্যই সৌদি নেতৃত্বাধীন জোটের ইয়েমেনের সব জনবহুল এলাকায় বিমান হামলা বন্ধ করা উচিত। সবচেয়ে দরিদ্র আরব দেশগুলোর মধ্যে ইয়েমেন অন্যতম। প্রায় চার বছর ধরে চলা যুদ্ধের কারণে দেশটি এখন বিশ্বের সবচেয়ে মারাত্মক মানবিক সংকটের মুখে আছে।

 এর মধ্যেই লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির হুতি বিদ্রোহীরা ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বাহিনী ও তাদের সমর্থনদাতা সৌদি আরব, ইউএই ও মিত্রদের সামরিক জোট বাহিনী। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শত্রুতা বন্ধ করার সময় এখন, এর মধ্যে আছে হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে ক্ষেপণাস্ত্র ও ইউএভির হামলা বন্ধ করা; পরবর্তীতে (সৌদি নেতৃত্বাধীন) সামরিক জোটকেও ইয়েমেনের সব জনবহুল এলাকায় বিমান হামলা বন্ধ করতে হবে।’

যুদ্ধবিমানগুলোতে জ্বালানি দিয়ে ও লক্ষ্যবস্তুতে আঘাত হানার প্রশিক্ষণ দিয়ে হুতিদের বিরুদ্ধে যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করে আসছে ওয়াশিংটন। ইয়েমেনে বেসামরিক হতাহতের পরিমাণ কমিয়ে আনতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত কাজ করছে বলে গত মাসে মার্কিন কংগ্রেসকে জানিয়েছিলেন পম্পেও।

রয়টার্স বলছে, এই মুহূর্তে ইয়েমেনের মোট জনসংখ্যার তিন-চতুর্থাংশ, প্রায় দুই কোটি ২০ লাখ মানুষের জরুরি সাহায্য প্রয়োজন; এর মধ্যে ৮৪ লাখ মানুষ এখনই অনাহারের দ্বারপ্রান্তে।

সর্বশেষ খবর