শনিবার, ৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংক্ষেপে

লুলাকে কারাগারে পাঠানো বিচারক মন্ত্রী হচ্ছেন

বামপন্থি সাবেক প্রেসিডেন্ট লুলা দ্য সিলভাকে দুর্নীতির দায়ে কারাদণ্ডের সাজা দেওয়া বিচারক সার্জিও মোরোকে নতুন মন্ত্রিসভার সদস্য করছেন ব্রাজিলের নবনির্বাচিত কট্টরপন্থি প্রেসিডেন্ট জেইর বোলসোনরো। বৃহস্পতিবার বোলসোনরো ও মোরোর বৈঠকের পর এ ঘোষণা আসে বলে জানিয়েছে রয়টার্স। ৪৬ বছর বয়সী মোরোকে নতুন বিচারমন্ত্রী বানানোর ঘোষণা দিয়ে টুইটারে বোলসোনরো বলেন, ‘তার দুর্নীতিবিরোধী ও সংগঠিত অপরাধবিরোধী অবস্থান আমাদের পথ দেখাবে।’ তবে  এ সিদ্ধান্ত ক্রুদ্ধ করেছে বামপন্থি ওয়ার্কার্স পার্টিকে। তাদের মন্তব্য ‘শতাব্দীর সেরা জালিয়াতি’।

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন পাকিস্তানের

তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের দফতরের এক নির্দেশে তাইওয়ানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ও সহযোগিতা ছিন্ন করার কথা বলা হয়েছে। এদিকে আজ পাকিস্তানের প্রধানমন্ত্রীর তিনদিনের সফরে বেইজিং যাওয়ার কথা রয়েছে। ইমরান খানের এ চীন সফরের আগে এমন নির্দেশনা জারি করা হলো। তাইওয়ানকে চীন নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে।  মূলত চীনকে খুশি রাখতেই ইমরান এই ঘোষণা দিলেন।

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান

কিউবায় মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির ২৭তম বার্ষিক অধিবেশনের সাধারণ পরিষদে সর্বসম্মতভাবে এই প্রস্তাব গৃহীত হয়। ১৯৬০-এর দশকের শুরুর দিকে যুক্তরাষ্ট্র-কিউবার মধ্যে সম্পর্ক শীতল হতে থাকে। এরপর প্রায় পাঁচ দশক ধরে দুই দেশের কূটনৈতিক যোগাযোগ বন্ধ ছিল। পরে কিউবার সঙ্গে সম্পর্কোন্নয়নে মনোযোগী হয় ওবামা প্রশাসন। তবে ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর আবারও সম্পর্কের অবনতি হতে থাকে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রস্তাবে সমর্থন জানিয়েছে বিশ্বের ১৮৯টি দেশ।

একদিনেই অ্যাপলের লোকসান

একদিনেই প্রযুক্তি বিষয়ক জায়ান্ট কোম্পানি অ্যাপল লোকসান করেছে ১০০০ কোটি ডলার। বৃহস্পতিবার তাদের শেয়ারের দাম পড়ে যায় শতকরা ৭ ভাগ। এদিনে রেকর্ড পরিমাণ তাদের শেয়ার বেচাকেনা হলেও তাতে ওই লোকসান গুনতে হয়েছে অ্যাপলকে। বলা হয়েছে, এই বিক্রিতে তাদের রাজস্ব বেড়েছে। লাভও বেড়েছে। কিন্তু নিট হিসাবে তাদের লোকসান গুনতে হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর