মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সিরিসেনার ঘোষণায় আদালতে চ্যালেঞ্জ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে দেশটির প্রধান তিনটি রাজনৈতিক দল। গতকাল এক পিটিশনে তারা ওই ঘোষণা বাতিল করে পার্লামেন্ট পুনর্বহালের আবেদন করেছে। এদিকে প্রেসিডেন্টের আদেশকে ‘অবৈধ নির্দেশ’ মন্তব্য করে তা না মানতে সরকারি কর্মকর্তাদের প্রতি অনুরোধ করেছেন  দেশটির পার্লামেন্টের স্পিকার কারু জয়সুরিয়া। তিনি বলেছেন, পার্লামেন্ট সদস্যদের অধিকার ‘কেড়ে’ নিয়েছেন প্রেসিডেন্ট।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসনের অংশীদার তিনটি দল সর্বোচ্চ আদালতকে প্রধানমন্ত্রীর পদ থেকে রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করাকেও অবৈধ ঘোষণার আবেদন করেছে। গত ২৬ অক্টোবর সিরিসেনা প্রধানমন্ত্রীর পদ থেকে বিক্রমাসিংহকে বরখাস্ত করে মাহিন্দা রাজাপক্ষেকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে সাংবিধানিক সংকটের মধ্যে পড়েছে দেশটি। কিন্তু রাজাপক্ষে পার্লামেন্টে আস্থা ভোটে জয়লাভ করতে পারবে না বিধায় প্রেসিডেন্ট সিরিসেনা গত শুক্রবার একটি ডিক্রি জারি করে পার্লামেন্ট ভেঙে দেন। আগামী ৫ জানুয়ারি দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়েছে।

বিক্রমাসিংহের মন্ত্রিপরিষদের অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা সাংবাদিকদের বলেন, ‘আমরা আদালতে লড়াই করব, পার্লামেন্টে লড়াই করব এবং নির্বাচনে লড়াই করব।’ শ্রীলঙ্কার সংবিধান অনুসারে, পার্লামেন্টে ভোটাভুটি ছাড়া প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট বরখাস্ত করতে পারবেন না। কিন্তু সেই বিধানের তোয়াক্কা করেননি প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট সিরিসেনা যাকে সরিয়ে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন সেই রাজাপক্ষ এক সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ছিলেন।

সর্বশেষ খবর