মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আগুন গ্রাস করছে ক্যালিফোর্নিয়াকে

মৃতের সংখ্যা বেড়ে ৩১ নিখোঁজ ২০০

আগুন গ্রাস করছে ক্যালিফোর্নিয়াকে

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে লোকালয়, মার্কেট, অবকাশ কেন্দ্র সব পুড়ে ছাই হয়ে যাচ্ছে —এএফপি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৃথক তিনটি দাবানলে মৃতের সংখ্যা ৩১ জনে দাঁড়িয়েছে এবং এখনো ২০০ জন নিখোঁজ বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। আগ্রাসী দাবানলে পুড়ছে বাড়ি, পুড়ছে মানুষ। ভস্মের স্তূপ থেকে রবিবার উদ্ধারকারী দল আরও ছয়টি মৃতদেহ উদ্ধার করেছে। ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে সিয়েরা নেভাদা পাহাড়ের পাদদেশে এই ভয়াবহ দাবানলে আড়াই লাখ বাসিন্দা বাড়িঘর ছেড়ে পালিয়েছে। অনেকে নিখোঁজ থাকায় ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

ক্যাম্প ফায়ার দাবানলটি ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী দাবানল গ্রিফিথ পার্ক দাবানলের সমান প্রাণঘাতী হয়ে গেছে বলে গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

এর দক্ষিণে উয়ুলজি নামের আরেকটি দাবানল দুজনের প্রাণ নিয়েছে। এই দাবানলটির কারণে সাগর তীরবর্তী কয়েকটি অবকাশ কেন্দ্র হুমকির মুখে রয়েছে, এর মধ্যে মালিবু অন্যতম। ক্যালিফোর্নিয়ার তিনটি অংশে পৃথক তিনটি দাবানল থেকে বাঁচতে প্রায় আড়াই লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ জায়গায় সরে গেছে। বাড়তে থাকা বাতাসের কারণে দাবানলগুলো আরও ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন দাবানলের তাণ্ডবকে বড় ধরনের দুর্যোগ ঘোষণার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। ট্রাম্প তার এই আহ্বানে সাড়া দিলে কেন্দ্র থেকে বেশি পরিমাণ জরুরি তহবিল পাওয়ার পথ উন্মুক্ত হবে।

সর্বশেষ খবর