শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
খাশোগি হত্যাকাণ্ড

১৭ সৌদির বিরুদ্ধে নিষেধাজ্ঞা কানাডার

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, খাশোগি হত্যাকাণ্ড মূলত বাকস্বাধীনতার ওপরই আঘাত। কানাডা এর সুষ্ঠু তদন্ত চায়।

খাশোগি হত্যার ঘটনায় শুরু থেকেই আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে সৌদি আরব। এ ঘটনাকে কেন্দ্র করে ডেনমার্ক সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে। সৌদি আরবে অস্ত্র রফতানির জন্য লাইসেন্স ইস্যু করা বন্ধ রেখেছে জার্মানি। ১৯ নভেম্বর ১৮ জন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটি। কয়েকদিনের মধ্যে ওই সৌদি নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে ফ্রান্স।

বৃহস্পতিবার ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করে কানাডা জানায়, তাদের ধারণা তারা খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল। তাদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে। বিভিন্ন সংবাদমাধ্যমে বারবার সৌদি যুবরাজের প্রতি ইঙ্গিত করা হলেও কানাডার নিষেধাজ্ঞার তালিকায় নেই তিনি। 

৫৯ বছর বয়সী খাশোগি এক সময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ ব্যক্তি থাকলেও সাম্প্রতিক সময় সৌদি যুবরাজের কঠোর সমালোচকে পরিণত হন। গ্রেফতার এড়াতে দুই বছর আগে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাচনে চলে যান খাশোগি।

সর্বশেষ খবর