মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভাড়া বাড়িয়ে তাজমহল রক্ষা!

কলকাতা প্রতিনিধি

ভাড়া বাড়িয়ে তাজমহল রক্ষা!

দিনের চড়া রোদ হোক কিংবা রাতের শুভ্র জ্যোত্স্নায়-ভারতের আগ্রার তাজমহল দেখার স্বাদ পেতে হলে এবার অর্থ একটু বেশিই খরচ করতে হবে। এবার থেকে অতিরিক্ত ২০০ রুপি গুনতে হবে পর্যটকদের।

এতদিন ভারতীয় পর্যটকদের তাজমহলে প্রবেশ করতে হলে ৫০ রুপির টিকিট কাটতে হতো। কিন্তু গতকাল থেকেই সেই টিকিটের মূল্য এক লাফে ২০০ রুপি বাড়িয়ে ২৫০ রুপি করা হয়েছে। সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলোর পর্যটকদের ক্ষেত্রে তাজের সমাধিসৌধ দেখতে হলে ৫৪০ রুপির পরিবর্তে দিতে হবে ৭৪০। বিদেশি পর্যটকদের ক্ষেত্রে সেই ভাড়া ১১০০ থেকে বেড়ে হয়েছে ১৩০০ রুপি।

আগ্রার আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-এর প্রধান প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার ‘টিকিটের দাম বাড়ানোর কথা জানিয়ে বলেন, তাজমহলের মূল অবকাঠামোর ওপর অত্যধিক মানুষের চাপ ঠেকাতেই টিকিটের এই ভাড়া বৃদ্ধি করা হয়েছে।’ তিনি জানান এর মাধ্যমে তাজমহলকে টিকিয়ে রাখা যাবে। তবে যে পর্যটকরা ৫০ রুপির টিকিট কাটবেন তারা তাজমহলের আশপাশে ঘুরে দেখতে পারবেন এবং যমুনা নদীর ধারে এসে তাজের সৌন্দর্য দেখতে পারবেন কিন্তু মূল স্মৃতিসৌধে তাদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

মুঘল স্থাপত্যের শ্রেষ্ঠ নমুনা হিসেবে বিবেচিত করা হয় তাজমহলকে। ১৯৮৩ সালে একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে ইউনেস্কো এবং ভারতে অবস্থিত ‘মুসলিম শিল্পের রত্ন’ বলেও একে আখ্যায়িত করা হয়। শুধু ভারত নয় বিশ্বের ঐতিহ্যের সর্বজনীনভাবে প্রশংসিত একটি নিদর্শন মার্বেল পাথরের এই তাজমহল। প্রতি বছর গড়ে ৮০ লাখ পর্যটক আসেন এই তাজমহলে।

 

সর্বশেষ খবর